IT সেক্টরে বিপুল কর্মী ছাঁটাই, কাজ হারিয়ে আমেরিকায় বিপাকে কয়েক হাজার ভারতীয়!

এইচ-১বি ভিসা থাকা ব্যক্তিদের অবস্থা খারাপের দিকে যাচ্ছে। কারণ, আগামী ৬০ দিনের মধ্যে তাঁদের একটি নতুন চাকরি খুঁজে বের করতে হবে। অন্যথায়, ভারতে ফিরে আসা ছাড়া তাঁদের কাছে আর কোনও বিকল্প থাকবে না।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মার্কিন মুলুকে কর্মী ছাঁটাইয়ের কোপ পড়েছে ভারতীয়দের উপর। সম্প্রতি মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল (Google), মাইক্রোসফট (Microsoft) ও আমাজন (Amazon) যে কর্মী ছাঁটাই করেছে, তার জেরে বিপাকে পড়েছেন কয়েক হাজার ভারতীয় আইটি (IT) প্রকৌশলী। ভিসার মেয়াদ থাকলেও কাজ হারিয়ে, নতুন কর্মসংস্থানের জন্য লড়াই চালাতে হচ্ছে তাঁদের।

সংবাদ মাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট (The Washington Post)-এর তথ্য অনুসারে, ২০২২ সালের নভেম্বর থেকে প্রায় ২০০,০০০ (দু লক্ষ) আইটি কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এর মধ্যে সবথেকে বেশি কোপ পড়েছে গুগল, মাইক্রোসফট, ফেসবুক এবং আমাজনের মতো মাল্টি ন্যাশনাল কোম্পানিগুলিতে।

কোম্পানিগুলির অভ্যন্তরীণ রিপোর্ট জানাচ্ছে, প্রযুক্তি শিল্পে ছাঁটাইকৃত ৩০ থেকে ৪০ শতাংশ কর্মী ভারতীয়। যাঁদের অধিকাংশের কাছে রয়েছে এইচ-১বি ভিসা (H-1B Visa) এবং এল-১ ভিসা (L1 Visa)।

এইচ-১বি ভিসা (H-1B Visa) হল একটি অ-অভিবাসী ভিসা। সাধারণত এই ভিসার মাধ্যমেই মার্কিন কোম্পানিগুলিতে অস্থায়ীভাবে কাজ করার সুযোগ পান অন্যান্য দেশের নাগরিকেরা। এই ভিসার উপর নির্ভর করেই ভারত থেকে প্রতি বছর কয়েক হাজার কর্মী নিয়োগ করে থাকে মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি।

এল-১এ (L-1A) এবং এল-১বি (L-1B)-ও একটি অস্থায়ী ভিসা। তবে, এটি সেসকল ব্যক্তিদের জন্য, যারা আমেরিকার বাইরেও কোম্পানির অন্য শাখায় কাজ করার সুযোগ পান। L-1A ভিসা হল কোম্পানিতে ম্যানেজারিয়াল বা এক্সিকিউটিভ পদের জন্য। আর, L-1B ভিসা হল কোম্পানির বিশেষ জ্ঞানের প্রয়োজন, এমন পদে কাজের জন্য।

তবে, এইচ-১বি ভিসা আছে এমন ব্যক্তিদের অবস্থা সবথেকে খারাপের দিকে যাচ্ছে। কারণ, আগামী ৬০ দিনের মধ্যে তাঁদের একটি নতুন চাকরি খুঁজে বের করতে হবে। অন্যথায়, ভারতে ফিরে আসা ছাড়া তাঁদের কাছে আর কোনও বিকল্প থাকবে না।

এদিকে পরিস্থিতি যা, তাতে এই স্বল্প সময়ের মধ্যে চাকরি পাওয়া অসম্ভব বলে মনে করছেন অনেকেই।

মাত্র তিন মাস আগে আমেরিকায় এসেছেন আমাজন কর্মী গীতা (নাম পরিবর্তিত)। এই সপ্তাহে তাঁকে বলা হয়েছে, আগামী ২০ মার্চই হল তাঁর শেষ কর্মদিবস।

কর্মী ছাঁটাইয়ের জেরে গত ১৮ জানুয়ারী, মাইক্রোসফট থেকে চাকরী হারিয়েছেন সীতা (নাম পরিবর্তিত)। তাঁরও রয়েছে এইচ-১বি ভিসা (H-1B Visa)।

জানা যাচ্ছে, এক ছেলেকে নিয়ে তিনি আছেন। ছেলে এখন কলেজে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছে। এই অবস্থায় চাকরি হারিয়ে কিভাবে তিনি সংসারের পাশাপাশি ছেলের পড়াশুনা চালিয়ে যাবেন, তা নিয়ে গভীর উদ্বেগে আছেন। তিনি বলেন, 'এই পরিস্থিতি আমাদের জন্য সত্যিই কঠিন।'

অজয় জৈন ভুটোরিয়া নামে সিলিকন ভ্যালির এক উদ্যোক্তা বলেন, 'এটি দুর্ভাগ্যজনক যে হাজার হাজার প্রযুক্তি কর্মী ছাঁটাইয়ের সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে যারা H-1B ভিসায় রয়েছেন, তাঁরা অতিরিক্ত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন। কারণ, আগামী ৬০ দিনের মধ্যে তাঁদের অবশ্যই একটি নতুন চাকরি খুঁজে বের করতে হবে। নইলে আমেরিকা ছাড়তে হবে।'

প্রতীকী ছবি
"ধর্মের উৎপত্তি গরু থেকেই": গুজরাত আদালত
প্রতীকী ছবি
Lay Off: মিউজিক স্ট্রিমিং কোম্পানি স্পটিফাইতে বিপুল কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত
প্রতীকী ছবি
Maharashtra: পুরভোটের আগে আম্বেদকরের নাতির সঙ্গে নয়া জোট উদ্ধব ঠাকরের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in