Maharashtra: পুরভোটের আগে আম্বেদকরের নাতির সঙ্গে নয়া জোট উদ্ধব ঠাকরের

জানা যাচ্ছে, উদ্ধব ঠাকরের এই জোটের সঙ্গে নাও থাকতে পারে তাঁর একদা জোট সঙ্গী কংগ্রেস (Congress) ও শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCP)। শরদ পাওয়ার বলেছেন, তিনি 'জোট ইস্যুতে' পড়তে চান না।
প্রকাশ আম্বেদকরের বঞ্চিত বহুজন আঘাড়ির সঙ্গে জোট উদ্ধব ঠাকরের
প্রকাশ আম্বেদকরের বঞ্চিত বহুজন আঘাড়ির সঙ্গে জোট উদ্ধব ঠাকরের

সামনেই পুরভোট। তার আগেই নয়া জোট মহারাষ্ট্রে। প্রকাশ আম্বেদকরের বঞ্চিত বহুজন আঘাড়ির (VBA) সঙ্গে জোট করলেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)।

গত বছর শিবসেনা (Shiv Sena) দু’ভাগে বিভক্ত হয়ে গিয়েছিল। সেই ঘটনার পর বড় নির্বাচন বলতে এই পুরভোট। তার প্রস্তুতি হিসেবেই আম্বেদকরের দলের সঙ্গে হাত মিলিয়েছে শিবসেনার উদ্ধব শিবির।

ভারতের সংবিধান প্রণেতা বি আর আম্বেদকরের নাতি প্রকাশ আম্বেদকরের সঙ্গে প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে কথাবার্তা চলছিল উদ্ধব ঠাকরের। অবশেষে, সোমবার তা পরিণতি পেল। 

জোট ঘোষণা করে উদ্ধব ঠাকরে বলেন, 'আজ ২৩ জানুয়ারি, বালাসাহেব ঠাকরের (Balasahed Thackeray) জন্মবার্ষিকী। আমি খুশি এবং তৃপ্ত যে মহারাষ্ট্রের (Maharashtra) বহু মানুষ চেয়েছেন যে, আমরা একসঙ্গে হই। প্রকাশ আম্বেদকর এবং আমি আজ এখানে এসেছি জোট করতে।'

তিনি বলেন, 'আমার ঠাকুর্দা এবং প্রকাশের ঠাকুর্দা সহকর্মী ছিলেন। তাঁরা সেই সময় সামাজিক ইস্যু নিয়ে কাজ করেছেন। ঠাকরে এবং আম্বেদকরের মিলিত ইতিহাস রয়েছে। এখন দেশের বর্তমান সমস্যা নিয়ে লড়তে চলেছে তাঁদের ভবিষ্যৎ প্রজন্ম।'

প্রকাশ আম্বেদকর এবং উদ্ধব ঠাকরে
প্রকাশ আম্বেদকর এবং উদ্ধব ঠাকরে

জানা যাচ্ছে, বৃহৎ মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন (BMC) নির্বাচনে ক্ষমতাসীন একনাথ সিন্ধের শিবসেনা ও বিজেপি (BJP) জোটের বিরুদ্ধে লড়বে এই নয়া জোট।

গত নভেম্বরে, শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরের বাবা প্রবোধনকর ঠাকরের নামে একটি ওয়েবসাইট চালু হয়। সেই অনুষ্ঠান মঞ্চে উদ্ধবের সঙ্গে ছিলেন প্রকাশ আম্বেদকর।

আম্বেদকর বলেন, 'এই দুই দলের জোট দেশে নতুন রাজনীতির জন্ম দিল।' তাঁর কথায়, 'সামাজিক ইস্যু নিয়ে প্রতিবাদ সংঘটিত করছি আমরা। জিতব কি, জিতব না - তা ভোটারদের হাতে রয়েছে। তবে এই মানুষগুলোকে প্রতিদ্বন্দ্বিতা করতে আসন দেওয়াটা রাজনৈতিক দলের হাতে রয়েছে।'

এদিকে জানা যাচ্ছে, উদ্ধব ঠাকরের এই জোটের সঙ্গে নাও থাকতে পারে তাঁর একদা জোট সঙ্গী কংগ্রেস (Congress) ও শরদ পাওয়ারের (Sharad Pawar) ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCP)। শরদ পাওয়ার বলেছেন, তিনি 'জোট ইস্যুতে' পড়তে চান না।

আম্বেদকর বলেছেন, কংগ্রেস 'এখনও জোটকে মেনে নেয়নি'। তবে আশা ছাড়ছেন না উদ্ধব ঠাকরে। শুধু শিবসেনা বা ভিবিএ নয়, অন্যান্য দলকে এই জোটে চেয়েছেন উদ্ধব ঠাকরে।

তিনি বলেন, এখনও পর্যন্ত আমরা দুই দল আছি। কংগ্রেস এখনও জোটে আসতে সম্মত হয়নি। আশা করি শরদ পওয়ারও আমাদের সঙ্গে জোট করবেন।

প্রকাশ আম্বেদকরের বঞ্চিত বহুজন আঘাড়ির সঙ্গে জোট উদ্ধব ঠাকরের
"ধর্মের উৎপত্তি গরু থেকেই": গুজরাত আদালত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in