Lay Off: মিউজিক স্ট্রিমিং কোম্পানি স্পটিফাইতে বিপুল কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত

গভীর অর্থনৈতিক মন্দার মধ্যে পড়েছে সুইডিশ মিউজিক স্ট্রিমিং জায়ান্ট স্পটিফাই। বাধ্য হয়ে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে তারা। চলতি সপ্তাহেই তা হতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি স্পটিফাই ওয়েবসাইট থেকে সংগৃহীত

গভীর অর্থনৈতিক মন্দার মধ্যে পড়েছে সুইডিশ মিউজিক স্ট্রিমিং জায়ান্ট স্পটিফাই। বাধ্য হয়ে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে তারা। চলতি সপ্তাহেই তা হতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার ব্লুমবার্গ-এ এই বিষয়ে এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যদিও ঠিক কতজন কর্মচারীকে এই মুহূর্তে বরখাস্ত করা হবে তা এখনও ঠিক করা হয়নি। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এই সংস্থায় প্রায় ৯,৮০০ জন কাজ করেন।

ব্লুমবার্গ-এ কর্মী ছাঁটাইয়ের প্রতিবেদন সম্পর্কে Spotify এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।

গত বছরের অক্টোবরে, স্পটিফাই খরচ কমানো এবং ছাঁটাইয়ের অংশ হিসাবে তার ইন-হাউস স্টুডিওগুলি থেকে ১১টি পডকাস্ট বন্ধ করে দিয়েছে বলে জানা গেছে।

মূল পডকাস্টে কোম্পানির ৫ শতাংশেরও কম কর্মীদের হয় ছাঁটাই করা হয়েছে বা কিছু কর্মচারীকে নতুন শোতে পুনরায় নিয়োগ করা হয়েছে।

ইন-হাউস স্টুডিও জিমলেট এবং পারকাস্ট থেকে বাতিল করা পডকাস্টগুলির মধ্যে ছিল 'হাউ টু সেভ এ প্ল্যানেট', 'ক্রাইম শো' এবং 'মেডিকেল মার্ডারস'। ২০২২-২০২৩ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, "আজকের রাশিফল" অনুষ্ঠানও বন্ধ করে দেয় Spotify।

গত বছরের জুন মাসে, এক প্রতিবেদনে জানা যায়, প্রযুক্তি সংস্থাগুলি বিশ্বব্যাপী আর্থিক অনিশ্চয়তার কারণে যে সমস্যার সম্মুখীন হয়েছে, তার প্রভাব পড়েছে Spotify-তেও। Spotify কমপক্ষে ২৫ শতাংশ নতুন নিয়োগ কমিয়েছে।

Spotify এর আগে তার লাইটওয়েট লিসেনিং অ্যাপ 'Spotify Stations' বন্ধ করে দিয়েছে।

গত বছর বিনিয়োগকারীদের কাছে স্পটিফাই-এর প্রধান আর্থিক কর্মকর্তা পল ভোগেল জানিয়েছিলেন, তাঁরা "বিশ্ব অর্থনীতির ক্রমবর্ধমান অনিশ্চয়তা সম্পর্কে স্পষ্টভাবে সচেতন।"

উল্লেখ্য, সুইডিশ এই মিউজিক-স্ট্রিমিং প্ল্যাটফর্মে ২০২২ সালে ৪৩৩ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী (MAUs) ছিল।

ছবি প্রতীকী
Lay Off: ফের দুঃসংবাদ! ১২,০০০ কর্মী ছাঁটাই করছে Google

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in