Bitcoin: বিটকয়েনকে সরকারি মুদ্রা হিসেবে ব্যবহার - এল সালভাদোরকে সতর্ক করলো IMF

এল সালভাদোর সম্প্রতি ঘোষণা করেছে যে, শীঘ্রই তাদের "আরও অনেক" বিটকয়েন কেনার পরিকল্পনা আছে। এর আগে এল সালভাদোর ২০০টি টোকেন কিনেছে এবং আইনি মুদ্রা হিসাবে ঘোষণার আগে আরও ২০০টি টোকেন কিনেছে৷
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি বিটকয়েন ডট কমের সৌজন্যে

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) আর্থিক এবং বাজারের অখণ্ডতা, আর্থিক স্থিতিশীলতা এবং উপভোক্তা সুরক্ষার জন্য বড় ঝুঁকি উল্লেখ করে এল সালভাদরকে আইনি মুদ্রা হিসাবে বিটকয়েন ব্যবহার না করার জন্য সতর্ক করেছে৷ গত বছরের সেপ্টেম্বরে এল সালভাদর বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে সরকারী মুদ্রা হিসেবে ঘোষণা করেছিলো।

মধ্য আমেরিকার দেশ এল সালভাদোর সম্প্রতি ঘোষণা করেছে যে, শীঘ্রই তাদের "আরও অনেক" বিটকয়েন কেনার পরিকল্পনা আছে। এর আগে এল সালভাদোর ২০০টি টোকেন কিনেছে এবং আইনি মুদ্রা হিসাবে ঘোষণার আগে আরও ২০০টি টোকেন কিনেছে৷

এক বিবৃতিতে, IMF জানিয়েছে আইনি মুদ্রা হিসাবে ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করাও আনুষঙ্গিক দায়বদ্ধতা তৈরি করতে পারে।

IMF আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানোর গুরুত্বের উপর সম্মত হয়েছে এবং উল্লেখ করেছে যে পেমেন্টের ডিজিটাল উপায় - যেমন চিভো ই-ওয়ালেট - এই ভূমিকা পালন করতে পারে৷

IMF এল সালভাদোরকে বিটকয়েনের আইনি মুদ্রার তকমা সরিয়ে এই আইনের পরিধি সংকুচিত করার কথা জানিয়েছে। কিছু IMF পরিচালক বিটকয়েন-সমর্থিত বন্ড ইস্যু করার সাথে যুক্ত ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, ২০০১ থেকে এল সালভাদোরের সরকারি মুদ্রা ইউ এস ডলারের সঙ্গে বিটকয়েনে অর্থপ্রদান গ্রহণ করছে। অন্যান্য ডিজিটাল ক্রিপ্টোকারেন্সির সাথে বিটকয়েন তার সর্বনিম্ন স্তরে চলে গেছে এবং ক্রমাগত মন্দা বিশ্ব ক্রিপ্টো থেকে $১ ট্রিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি হয়েছে।

বাজারদর অনুসারে বিটকয়েন বুধবার প্রতি কয়েন প্রতি $৩৭,০০০-এর কাছাকাছি অবস্থান করছিল এবং ২০২১ সালের নভেম্বরে সর্বোচ্চে পৌঁছানোর পর থেকে বাজার মূল্যের দিক থেকে সবচেয়ে বড় ডিজিটাল সম্পদটি প্রায় ৫০ শতাংশ বাজার হারিয়েছে।

বিটকয়েন নভেম্বরে মোটামুটিভাবে $৬৯,০০০-এর সর্বকালের সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। ইউএস ফেডারেল রিজার্ভ মার্চে সুদের হার বাড়ানো এবং বাজার থেকে উদ্দীপনা প্রত্যাহার করার সম্ভাবনা দেখা দেওয়ায় ক্রিপ্টোতে ধস নেমেছিলো।

ছবি প্রতীকী
Bitcoin: বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে সরকারি মুদ্রার স্বীকৃতি দিলো এল সালভাদোর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in