Bitcoin: বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে সরকারি মুদ্রার স্বীকৃতি দিলো এল সালভাদোর

এল সালভাদোরের পক্ষ থেকে ২০০ বিটকয়েন কেনা হয়েছিলো। সম্প্রতি আরও ২০০ বিটকয়েন কিনেছে এল সালভাদোর। এর পরেই সে দেশের সরকারি মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে বিটকয়েনকে।
Bitcoin: বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে সরকারি মুদ্রার স্বীকৃতি দিলো এল সালভাদোর
ছবি প্রতীকীছবি বিটকয়েন ডট কমের সৌজন্যে

পৃথিবীর প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে সরকারি মুদ্রা হিসেবে স্বীকৃতি দিল এল সালভাদোর। মঙ্গলবার এল সালভাদোর প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।

দক্ষিণ আমেরিকার এই দেশের পক্ষ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই বড়ো অঙ্কের বিটকয়েন কেনা হবে। এর আগে এল সালভাদোরের পক্ষ থেকে ২০০ বিটকয়েন কেনা হয়েছিলো। সম্প্রতি আরও ২০০ বিটকয়েন কিনেছে এল সালভাদোর। এর পরেই সে দেশের সরকারি মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে বিটকয়েনকে। এল সালভাদোরের প্রেসিডেন্ট নায়িব বুকুলে এক ট্যুইটবার্তায় জানিয়েছেন, সরকার খুব শীঘ্রই বড়ো অঙ্কের ক্রিপ্টোকারেন্সির বন্দোবস্ত করবে।

নিজের ট্যুইটে প্রেসিডেন্ট লিখেছেন, এল সালভাদোর সম্প্রতি ২০০ বিটকয়েন কিনেছে। নির্ধারিত সময়ের আগেই আমাদের ব্রোকাররা আরও বিটকয়েন কিনবে।

এখন থেকে এল সালভাদোরে আমেরিকান ডলার ছাড়াও বিটকয়েন দিয়েও লেনদেন করা যাবে। ২০০১ সাল থেকে এল সালভাদোরের সরকারি মুদ্রা ইউ এস ডলার।

বাইইউকয়েন-এর সিইও শিবম ঠকরাল জানিয়েছেন, বিটকয়েনকে আইনি বৈধতা দেবার এই সিদ্ধান্ত সে দেশে আর্থিক অন্তর্ভুক্তি বাড়াবে। কারণ এই দেশের জনসংখ্যার বড়ো অংশেরই ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ নেই।

সম্প্রতি এক বিবৃতিতে ঠকরাল জানিয়েছিলেন, ভারতে ক্রিপটোকারেন্সি নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গী আলাদা। এটাকে আমরা আইনি মুদ্রা হিসেবে না দেখলেও সম্পদ হিসেবে দেখছি। ভারতীয় বিনিয়োগকারীরা ক্রিপ্টোতে তাঁদের বিশ্বাস দেখিয়েছেন। এমনকি দামের ওঠানামার সময়েও। কারণ তাঁরা ২-৩ বছরের জন্য বিনিয়োগ করেছেন।

তিনি বলেন, "আমরা ভারতে CBDC (সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি) এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি যা ডিজিটাল সম্পদ শিল্পের জন্য বৃদ্ধির নতুন পথ খুলে দেবে।"

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in