Amazon: ইউনিয়ন সংগঠকরা 'ঠগ' - অ্যামাজনের বক্তব্যের বিরোধিতায় মার্কিন শ্রম সম্পর্ক বোর্ডের অভিযোগ

অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ, স্টেটেন আইল্যান্ড, নিউইয়র্ক শাখায় কর্মী ইউনিয়ন চালু করার সময় কর্মীদের অবৈধভাবে হুমকি, নজরদারি, জিজ্ঞাসাবাদ চালিয়েছে। এই অভিযোগ অস্বীকার করেছে সংস্থা।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

ইউনিয়ন সংগঠকদের ‘ঠগ’ বলে অভিহিত করলো অ্যামাজন কর্তৃপক্ষ। এই বিষয়ে মার্কিন জাতীয় শ্রম সম্পর্ক বোর্ড (NLRB) একটি অভিযোগে দাবি করেছে যে অ্যামাজন প্রতিনিধিরা সংস্থার কর্মীদের জানিয়েছেন যে তাদের বর্তমান আন্দোলন ব্যর্থ হবে, কারণ ইউনিয়ন সংগঠকরা "ঠগ"।

অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলা হয়েছে, এই বৃহত্তম ই-কমার্স সংস্থা তাদের স্টেটেন আইল্যান্ড, নিউইয়র্ক-এর একটি শাখায় কর্মী ইউনিয়ন চালু করার প্রচেষ্টার সময় কর্মীদের অবৈধভাবে হুমকি, নজরদারি এবং জিজ্ঞাসাবাদ চালিয়েছে।

এনএলআরবি-র অভিযোগের উদ্ধৃতি দিয়ে মাদারবোর্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানির প্রতিনিধিরা কর্মীদের জানিয়েছিল ইউনিয়নের জন্য তাঁদের ভোট দেওয়া "ব্যর্থ" হবে। কারণ এখানে কখনই ইউনিয়ন তৈরি হবেনা।

লেবার বোর্ডের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, "ফেডারেল শ্রম আইনের অধীনে শ্রমিকদের ইউনিয়নে যোগদান করার এবং গঠন করার অধিকার আছে এবং নিয়োগকর্তাদের সেই অধিকারে হস্তক্ষেপ করা নিষিদ্ধ।"

"জাতীয় শ্রম সম্পর্ক আইনের অধীনে কর্মচারীরা যাতে স্বাধীনভাবে এবং ন্যায্যভাবে তাদের অধিকার প্রয়োগ করতে পারে তা নিশ্চিত করতে সংস্থার এই বেআইনি আচরণ বন্ধ এবং প্রতিকার চেয়েছে অ্যামাজনের কর্মীরা।"

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে অ্যামাজন। অ্যামাজনের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, "এই অভিযোগগুলি মিথ্যা এবং আমরা তা দেখিয়ে দেব।"

শ্রম আইন নিয়ে অ্যামাজনের সাথে NLRB-এর আরও বেশ কিছু বিরোধ রয়েছে। এর আগে, অ্যামাজন একটি বিতর্কিত প্রচারাভিযান বন্ধ করতে বাধ্য হয়েছে। যেখানে সংস্থার পক্ষ থেকে কর্মীদের কোম্পানি সম্পর্কে ভালো বক্তব্য টুইট করার জন্য অর্থ প্রদান করা হয় বলে অভিযোগ।

ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, খুচরা বিক্রেতার গুদামগুলির কর্মীদের কর্মক্ষেত্রে ব্যর্থতার ব্যাপকভাবে হওয়া রিপোর্ট অস্বীকার করার জন্য এবং কোম্পানি সম্পর্কে ইতিবাচক ধারণা পোস্ট করার জন্য অর্থ প্রদান করা হয়েছিল।

দ্য ইন্টারসেপ্ট-এর ২০২১ শেয়ার করা অভ্যন্তরীণ নথি অনুসারে, কোম্পানির নিরাপত্তার মান এবং কাজের অবস্থার কড়া সমালোচনার প্রতিক্রিয়ায় ২০১৮ সালে এই স্কিম চালু করা হয়েছিল।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

ছবি প্রতীকী
ভারতে ব্যবসায় সুবিধা পেতে আমলাদের ৮৫৪৬ কোটি টাকা ঘুষ! Amazon-র বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in