কর্মী সুরক্ষা চুক্তির দাবিতে ৪ দিনের ধর্মঘটে জার্মানির অ্যামাজন কর্মীরা

রেইনবার্গ, ওয়ার্নে, কোবলেনজ,লেইপজিগ এবং ব্যাড হারশেলডের দু'টি জায়গার প্রায় ২ হাজার কর্মী এই ধর্মঘটে সামিল হয়েছেন
কর্মী সুরক্ষা চুক্তির দাবিতে ৪ দিনের ধর্মঘটে জার্মানির অ্যামাজন কর্মীরা
ধর্মঘটে অ্যামাজন কর্মীরাছবি- ওয়াল স্ট্রিট জার্নাল

বন, ৩ এপ্রিল: বেতন বৃদ্ধি ও খুচরো বাজারে চুক্তিভিত্তিক স্বীকৃতির দাবিতে ৪ দিনের ধর্মঘট ডেকেছে জার্মানির অ্যামাজন কর্মীরা। অ্যামাজনের বিভিন্ন ওয়্যারহাউসের তরফে গত ২৯ মার্চ থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। রেইনবার্গ, ওয়ার্নে, কোবলেনজ,লেইপজিগ এবং ব্যাড হারশেলডের দু'টি জায়গার প্রায় ২ হাজার কর্মী এই ধর্মঘটে সামিল হয়েছেন।

মূলত ইউনাইটেড সার্ভিস ইউনিয়নের তরফে এই ধর্মঘট ডাকা হয়েছিল। সংস্থার ওয়্যারহাউসগুলোতে কোভিড-১৯ বিধি না মানার অভিযোগও করা হয়েছে। সুস্থভাবে কাজ করার জন্য যে পরিবেশের প্রয়োজন হয় তার দাবিও জানানো হয়েছে সংস্থার কর্মীদের তরফে। শুধু তাই নয়, ইউনিয়ন চায় সমস্ত কর্মীর বেতন কাঠামো চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হোক।

ইউনিয়নের তরফে ওরহান আকমান জানিয়েছেন, কোভিড পরিস্থিতির মধ্যেও অ্যামাজন অর্থ উপার্জন করে এসেছে। আর এই কারণেই মজুরি ছাটাই বন্ধ করতে হবে। রিটেল হোক বা মেল অর্ডারে বিভিন্ন জায়গায় যে সব কর্মী কাজ করেন, তাদের বেতন অন্ততপক্ষে ৪.৫ শতাংশ হারে বাড়ানো হোক।

তিনি আরও জানিয়েছেন, কোভিড ১৯ মহামারির মধ্যেও অ্যামাজনের কর্মীরা অতিরিক্ত কাজের চাপে কোনওরকম সুরক্ষা ছাড়াই কাজ করে গিয়েছেন। এরপরেও অ্যামাজন কর্মীদের সুরক্ষার স্বার্থে কোনওজকম চুক্তিতে যেতে রাজি না হওয়ায় এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in