মহিলা কর্মী, কৃষ্ণাঙ্গ কর্মীদের ছাঁটাই- অ্যামাজনের বিরুদ্ধে মামলা মার্কিন মুলুকে

অ্যামাজন ওয়েব সিরিজের আন্ডার রিপ্রেজেন্টেড ফাউন্ডার স্টার্টআপ বিসনেজ ডেভেলপমেন্ট-এর প্রধান এক কৃষ্ণাঙ্গ মহিলা শারলট নিউম্যান আইনি সংস্থার কাছে অভিযোগ করেছেন- তিনি হেনস্তা, যৌন নিপীড়নের শিকার।
মহিলা কর্মী, কৃষ্ণাঙ্গ কর্মীদের ছাঁটাই- অ্যামাজনের বিরুদ্ধে মামলা মার্কিন মুলুকে
অ্যামাজন প্রধান জেফ বেজোসফাইল ছবি সংগৃহীত-

ওয়াশিংটন, ২ মার্চ: বৈচিত্র ও সামাজিক ন্যায়ের বুলি আওরালেও, অ্যামাজন নিজের মহিলা কর্মী এবং কৃষ্ণাঙ্গ কর্মীদের বসিয়ে দিয়েছে বলে মার্কিন ফেডারেল আদালতে সোমবার মামলা দায়ের করেছে একটি আইনি সংস্থা।

অ্যামাজন ওয়েব সিরিজের আন্ডার রিপ্রেজেন্টেড ফাউন্ডার স্টার্টআপ বিসনেজ ডেভেলপমেন্ট-এর প্রধান এক কৃষ্ণাঙ্গ মহিলা শারলট নিউম্যান আইনি সংস্থার কাছে অভিযোগ করেছেন, তিনি হেনস্তা, যৌন নিপীড়নের শিকার। এমনকী, তিনি যে পদের যোগ্য, সেই পদ তাঁকে কখনই দেওয়া হয় না।আদালতে আইনি সংস্থার তরফে জানানো হয়েছে, অ্যামাজনের অন্যান্য কৃষ্ণাঙ্গ ও মহিলা কর্মীদের মতো শারলটও নিজের সংস্থার বৈষম্যের শিকার হয়েছেন, তাঁর লিঙ্গ ও কালো চামড়ার মানুষ হওয়ার কারণে।

যদিও অ্যামাজনের মুখপাত্র এক মহিলা আদালতে আত্মপক্ষ সমর্থন করে জানিয়েছেন, 'অ্যামাজন বিবিধ, ন্যায়সঙ্গগ এবং অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি গড়ে তুলতে কঠোর পরিশ্রম করে। এবং এইধরণের অভিযোগ সংস্থার মূল্যবোধকে কখনই আঘাত হানতে পারবে না। আমরা কখনই বৈষম্য বা হেনস্তার মতো বিষয়কে মাথাচাড়া দিতে দেইনা। প্রয়োজনে অভিযোগের তদন্ত করে দেখা হয়, অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে কি না।'

অন্যদিকে, নিউম্যান জানিয়েছেন, ৪ বছর আগে পাবলিক পলিসি ম্যানেজার হিসেবে তাঁকে চাকরিতে নিযুক্ত করা হয়েছিল। তিনি খুব দ্রুতই উচ্চ পর্যায়ের কর্মীদের মতো কাজ করলেও অন্যান্য শেতাঙ্গ কর্মীদের ন্যায় তাঁকে বেতন দেওয়া হয় না। গত বছর জুন মাসে এই মর্মে তিনি লিখিত অভিযোগ দায়ের করেন।সেই অভিযোগের ভিত্তিতেই আদালতে মামলার শুনানি চলছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in