Bratya Basu: সাহিত্য আকাদেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু, কোন বইয়ের জন্য জানেন?

বৃহস্পতিবার চলতি বছরের সাহিত্য আকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে সাহিত্য আকাদেমি সংস্থা। ২০টি ভাষায় পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে।
Bratya Basu: সাহিত্য আকাদেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু, কোন বইয়ের জন্য জানেন?
ব্রাত্য বসুফাইল ছবি সংগৃহীত

সাহিত্য আকাদেমি পুরস্কার পাচ্ছেন রাজ‍্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 'মীরজাফর ও অন্যান্য নাটক' বইয়ের জন্য এই সম্মান পাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার চলতি বছরের সাহিত্য আকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে সাহিত্য আকাদেমি সংস্থা। ২০টি ভাষায় পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। গুজরাটি, মৈথিলী, মণিপুরী এবং উর্দু ভাষায় সাহিত্য আকাদেমি পুরস্কার এখনও ঘোষণা করা হয়নি। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে এই চারটি ভাষায় পুরস্কার প্রাপকদের নাম পরে ঘোষণা করা হবে।

২০১৯ সালে প্রকাশিত হয় 'মীরজফর ও অন্যান্য নাটক' বইটি। এটিই তাঁর লেখা শেষ বই। এছাড়াও তাঁর লেখা অন‍্যান‍্য বইগুলো হলো - 'বোমা', 'ত্রয়ী', 'প্রসঙ্গ থিয়েটার' ইত‍্যাদি। একাধিক নাটকও লিখেছেন তিনি। তাঁর লেখা নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো - 'অরণ‍্যদেব', 'অশালীন', 'কৃষ্ণগহ্বর'।

২০০৮ সালে 'ব্রাত‍্যজন' নামে নিজের থিয়েটার দল তৈরি করেন ব্রাত্য বসু। একাধিক সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। সম্প্রতি সিনেমা পরিচালনাও শুরু করেছেন তিনি।

ব্রাত্য বসু
Durga Puja: এশিয়ার মধ্যে প্রথম, ইউনেস্কোর বিশেষ হেরিটেজ তালিকায় বাঙালির দুর্গাপুজো

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in