T-20 World Cup 22: অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচ ভারতের, এগিয়ে কোন দেশ?

শেষ ৪টে সিরিজে মোট ১৪টি ম্যাচ খেলা হয়। ভারত জেতে ৯টিতে, বাকি ৫টিতে জয়লাভ করে ইংল্যান্ড। বিশেষজ্ঞদের মতে পরিসংখ্যানে ভারত এগিয়ে থাকলেও স্নায়ুযুদ্ধে যে জিতবে ফাইনালের রাস্তা তার কাছে খোলা।
ভারত বনাম ইংল্যান্ড
ভারত বনাম ইংল্যান্ডগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড। কোন দল এগিয়ে রয়েছে পরিসংখ্যানে? একনজরে দেখে নেওয়া যাক।

চলতি টুর্নামেন্টে মাত্র একটা করে ম্যাচ হেরেছে দুই দেশ। ইতিমধ্যেই ফাইনালের টিকিট অর্জন করেছে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। ভারতীয় সমর্থকরা চাইছেন ফাইনাল ভারত বনাম পাকিস্তান হোক। তার আগে একমাত্র বাধা ইংল্যান্ডকে হারাতে হবে।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে দুই দল প্রথম মুখোমুখি হয় ২০০৭-০৮ ক্রীড়াবর্ষে। দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে প্রথম ব্যাট করে ভারত ৪ উইকেটের বিনিময়ে ২১৮ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২০০ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস।

২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে লর্ডসে ভারতকে হারিয়ে দেয় ইংল্যান্ড (ভারত-১৫০/৫, ইংল্যান্ড-১৫৩/৭)। ২০১২ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবার মুখোমুখি হয় দুই দেশ। শ্রীলঙ্কার মাটিতে ভারতের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন। প্রথমে ব্যাট করতে নেমে ভারতের সংগ্রহ ছিল ৪ উইকেটের বিনিময়ে ১৭০। জবাবে ইংল্যান্ড মাত্র ৮০ রান করেছিল।

তারপর থেকে দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে বহুবার। ২০১৬ সাল থেকে ২০২২ পর্যন্ত দুই দেশের মধ্যে ৪টে টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়েছে। তাতে পাল্লা ভারী ভারতের। সব সিরিজ জেতে টিম ইন্ডিয়া। ৪টে সিরিজে মোট ১৪ টি ম্যাচ খেলা হয়। ভারত জেতে ৯টি বাকি ৫টিতে জয়লাভ করে ইংল্যান্ড। বিশেষজ্ঞদের মতে পরিসংখ্যানে ভারত এগিয়ে থাকলেও স্নায়ুযুদ্ধে যে জিতবে ফাইনালের দরজা তার জন্য খোলা।

ভারত বনাম ইংল্যান্ড
T-20 World Cup 22: ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবেন ঋষভ পান্ত, দীনেশ কার্তিক দুজনেই! ইঙ্গিত রোহিত শর্মার
ভারত বনাম ইংল্যান্ড
T-20 World Cup 22: অনবদ্য বাবর-রিজওয়ান, কিউইদের ফের একবার ফাইনালের দরজা বন্ধ করলো পাকিস্তান
ভারত বনাম ইংল্যান্ড
FIFA World Cup 22: সুয়ারেজ, এডিনসন কাভানি - কাতার বিশ্বকাপেই ইতি উরুগুয়ের দুই মহানায়কের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in