T-20 World Cup 22: মেলবোর্নে মেগা ফাইনালে ইংল্যান্ড-পাকিস্তান, পরিসংখ্যানে এগিয়ে কোন দেশ?

২০১০ সাল থেকে ২০২২ পর্যন্ত দুই দেশের মধ্যে ৭টা টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়েছে। তাতে পাল্লা ভারী ইংল্যান্ডের। ৫টা সিরিজ জেতে ইংল্যান্ড, ১টি জেতে পাকিস্তান আর অন্য একটি আমিমাংসিত ভাবে শেষ হয়।
পাকিস্তান বনাম ইংল্যান্ড
পাকিস্তান বনাম ইংল্যান্ডছবি - আইসিসির ট্যুইটার হ্যান্ডেল

রবিবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের মেগা ফাইনাল। মুখোমুখি হবে পাকিস্তানইংল্যান্ড। দুই দলই সেমি ফাইনালে শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়েছে। পরিসংখ্যানে ইংল্যান্ড এগিয়ে থাকলেও আত্মবিশ্বাসের ছবি ধরা পড়ছে পাক শিবিরে।

চলতি টুর্নামেন্টে দুরন্ত ছন্দে রয়েছে ইংল্যান্ড। অপ্রত্যাশিতভাবে সকলকে পেছনে ফেলে ফাইনালে গেছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে দুই দেশ প্রথম মুখোমুখি হয় ২০০৯-র বিশ্বকাপে। ঘরের মাঠ ওভালে প্রথম ব্যাট করে ইংল্যান্ড ৫ উইকেটের বিনিময়ে ১৮৫ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৩৭ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস।

পরের বছর অর্থাৎ ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের মুখোমুখি হয় দুই দেশ। প্রথমে ব্যাট করে পাকিস্তান করে ১৪৭ রান ৯ উইকেটের বিনিময়ে। ইংল্যান্ড ব্যাট করতে নেমে ১৯ ওভার ৩ বলে ৪ উইকেট হারিয়ে ১৫১ রান করে ম্যাচ জিতে নেয়।

তারপর থেকে দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে বহুবার। ২০১০ সাল থেকে ২০২২ পর্যন্ত দুই দেশের মধ্যে ৭টা টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়েছে। তাতে পাল্লা ভারী ইংল্যান্ডের। ৫টা সিরিজ জেতে ইংল্যান্ড, ১টি জেতে পাকিস্তান আর অন্য একটি আমিমাংসিত ভাবে শেষ হয়। ৭টে সিরিজে মোট ২৩ টি ম্যাচ খেলা হয়। ইংল্যান্ড জেতে ১৫টি। ৭টিতে জয়লাভ করে পাকিস্তান। ১টি অমিমাংসিত থেকে যায়। বিশেষজ্ঞদের মতে পরিসংখ্যানে ইংল্যান্ড এগিয়ে থাকলেও স্নায়ুযুদ্ধে যে জিতবে বিশ্বচ্যাম্পিয়ন সেইই।

পাকিস্তান বনাম ইংল্যান্ড
FIFA World Cup 22: ২৬ সদস্যের দল ঘোষণা স্পেনের, এনরিকের স্কোয়াডে জায়গা হলো না সার্জিও রামোসের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in