Sourav Ganguly: সুপ্রিম কোর্টের রায়ে বিসিসিআই-এর মসনদে আরও তিন বছর সৌরভ গাঙ্গুলি

নিয়ম অনুযায়ী, রাজ্য সংস্থা এবং বিসিসিআই মিলিয়ে টানা ছ'বছর দায়িত্ব পালন করলে সংশ্লিষ্ট কর্তাকে তিন বছরের কুলিং পিরিয়ডে যেতে হবে। তারপর আবার তিনি ফিরতে পারেন রাজ্য সংস্থা কিংবা বিসিসিআই-এ।
সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলিফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেলেন সৌরভ গাঙ্গুলি, জয় শাহরা। ২০২৫ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে থাকতে পারবেন সৌরভ। মহারাজার পাশাপাশি আরও তিন বছর কাজ চালিয়ে যেতে পারবেন জয় শাহ।

নিয়ম অনুযায়ী, রাজ্য সংস্থা এবং বিসিসিআই মিলিয়ে টানা ছ'বছর দায়িত্ব পালন করলে সংশ্লিষ্ট কর্তাকে তিন বছরের কুলিং পিরিয়ডে যেতে হবে। তারপর আবার তিনি ফিরতে পারেন রাজ্য সংস্থা কিংবা বিসিসিআই-এ। সেদিক থেকে লোধা কমিশনের আইন মানতে হলে সৌরভ-শাহদের এতদিনে পদ ছেড়ে দিতে হত। সৌরভ এবং জয় শাহ দুজনেরই দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা।

কিন্তু বুধবার বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চে কার্যত এক যুগান্তকারী শুনানি হয়। বুধবার বিসিসিআই-এর সংবিধান সংশোধনের অনুমতি দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন একজন আধিকারিক। অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর 'কুলিং অফ'-এ যেতে হবে তাঁকে। ফলস্বরূপ ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্ব পালন করতে পারবেন সৌরভ-শাহরা।

লোধা কমিশনের নিয়ম ছিল, রাজ্য সংস্থা বা বিসিসিআই বা উভয় মিলিয়ে কেউ টানা ছ’বছর কোনও পদে থাকলে তাঁকে ৩ বছরের জন্য বাধ্যতামূলক 'কুলিং অফ' পিরিয়ডে যেতে হবে। সেই নিয়ম অনুযায়ী বছর দুই আগেই শেষ হয়েছে বোর্ড সচিব জয় শাহ এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কার্যকাল। কিন্তু বোর্ডের তরফে আগেভাগেই সুপ্রিম কোর্টে আবেদন করে রাখা হয়, যাতে 'কুলিং অফ পিরিয়ড' বাতিল করে দেওয়া হয়। অবশেষে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ সৌরভ-শাহদের স্বস্তি এনে দিল। সৌরভ বিসিসিআই-এর দায়িত্ব নেন ২০১৯ সালে। সুতরাং তিনি টানা দুই মেয়াদে ২০২৫ সাল পর্যন্ত বোর্ড প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন।

সৌরভ গাঙ্গুলি
অভিনন্দন জানিয়েও রূপোজয়ী ভারতীয় মহিলা ক্রিকেট দলের সমালোচনায় সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি
ইস্টবেঙ্গলের মালিকানা যেতে পারে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হাতে, ইঙ্গিত সৌরভ গাঙ্গুলির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in