অভিনন্দন জানিয়েও রূপোজয়ী ভারতীয় মহিলা ক্রিকেট দলের সমালোচনায় সৌরভ গাঙ্গুলি

রূপোজয়ী ভারতীয় মহিলা ক্রিকেট দলের সমালোচনায় সৌরভ গাঙ্গুলি
রূপোজয়ী ভারতীয় মহিলা ক্রিকেট দলের সমালোচনায় সৌরভ গাঙ্গুলিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কমনওয়েলথ গেমসে রূপো জেতে ভারতীয় মহিলা ক্রিকেট দল। যা নিয়ে বেশ উচ্ছ্বসিত ক্রিকেট প্রেমীরা। সেই উদ্দেশ্যে মহিলা দলকে শুভেচ্ছা জানিয়ে বেকায়দায় পড়েছেন সৌরভ গাঙ্গুলি। সোশ্যাল মিডিয়ায় তাঁর বিরুদ্ধে তীব্র নিন্দার ঝড় বইছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেও হারের মুখ দেখতে হয় হরমনপ্রীতদের। যদিও রূপোর পদক জয় করে দেশে ফিরছেন তাঁরা। মহিলা দলকে শুভেচ্ছা জানিয়ে BCCI সভাপতি সৌরভ গাঙ্গুলি ট্যুইট করেছেন। তিনি লেখেন, “রূপো জেতার জন্য ভারতীয় মহিলা দলকে অনেক শুভেচ্ছা। কিন্তু তাঁরা হতাশ হয়েই বাড়ি ফিরবেন। কারণ ঐ রাতে খেলাটা তাঁদের হাতেই ছিল”।

বিতর্কের শুরু এখান থেকেই। 'এভাবে অভিনন্দন জানানোয়' সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচিত হচ্ছেন ‘দাদা’। তাঁকে ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপের কথা স্মরণ করিয়ে অনেকে খোঁচাও দিয়েছেন। নেটিজেনরা লেখেন, ভারতীয় পুরুষ দলকেও অনেক শুভেচ্ছা ২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে ওঠার জন্য। কিন্তু হতাশ হওয়ার কোনও জায়গা নেই। কারণ এটা তাঁদের খেলা ছিল না।

আবার কেউ লেখেন, এটা কোনও শুভেচ্ছা জানানোর পদ্ধতি নয়। তাঁরা নিজেদের সর্বস্ব দিয়ে খেলেছে। ফাইনালেও দুর্দান্ত লড়াই করেছে। এটা আমাদের কাছে গর্বের। শুধু মহিলা দল বলে তাদের ছোট করা উচিত নয়।

প্রসঙ্গত, এবারই কমনওয়েলথ গেমসে অভিষেক ঘটে মহিলাদের ক্রিকেটের। স্বাভাবিকভাবেই এই প্রতিযোগীতা নিয়ে তুমুল উত্তেজনা ছিল ক্রিকেট বিশ্বের। টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক মেগ ল্যানিং। শুরুতেই অ্যালিসা হেলিকে(৭) হারিয়ে চাপে পড়লেও বেথ মুনি এবং অ্যালিসা হেলি অনবদ্য ইনিংস খেলে দলকে বড় রানের দিকে এগিয়ে দেন। ২৬ বলে ৩৬ রান করেন লেনিং। বেথ মুনি খেলেন ৪১ বলে ৬১ রানের মহামূল্যবান ইনিংস। মিডিল অর্ডারে গার্ডনার(২৫), হায়নেস(১৮*) ছাড়া আর কোনো ব্যাটার দাঁড়াতে না পারলেও নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬১ রান সংগ্রহ করে ফেলে অস্ট্রেলিয়া।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো করতে পারেননি ভারতের ওপেনাররা। স্মৃতি মন্ধনা ফেরেন ৬ রান করে। শেফালি বর্মা আউট হন ব্যক্তিগত ১১ রানে। অধিনায়ক হরমনপ্রীত এবং জেমাইমা রদ্রিগেজ ভারতকে প্রাথমিক ধাক্কা কাটিয়ে এগিয়ে নিয়ে যেতে থাকেন। তবে জেমাইমা ফিরে যাওয়ার পর থেকেই ভারত ফের ব্যাকফুটে চলে যেতে থাকে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in