রঞ্জিতে রানের পাহাড় গড়েও জাতীয় দলে ব্রাত্য মুম্বাইয়ের তারকা ব্যাটার! ফের প্রশ্নের মুখে BCCI

হতাশ সরফরাজ বলেন, একটানা রান করা সত্ত্বেও, প্রতিবারই টিম ইন্ডিয়া নির্বাচনের সময় আমার নাম সেই তালিকায় দেখতে পাই না, যা দেখার পরে হতাশ হয়ে যাই।
BCCI
BCCIছবি - সংগৃহীত

প্রথম শ্রেণীর ক্রিকেটে ভারতের অন্যতম সেরা পারফরমার সরফরাজ আহমেদ। ঘরোয়া ক্রিকেটে রীতিমতো রানের পাহাড় গড়ছেন মুম্বাইয়ের বছর পঁচিশের ব্যাটার। তা সত্বেও দেশের জার্সিতে তিনি ব্রাত্য। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন হোম সিরিজের জন্য প্রথম দুই টেস্টের দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দলে এবারও জায়গা পেলেন না সরফরাজ। যে কারণে বেশ হতাশ হয়েছেন তিনি। তবে ভেঙে পড়েছেন না। অনুশীলন তিনি চালিয়ে যাবেন এবং এগিয়ে যাবেন।

২০১৯ সাল থেকে মুম্বই-এর ব্যাটার ২২ ইনিংসে ১৩৪.৬৪ গড়ে নয়টি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরি, দুটি ডাবল সেঞ্চুরি এবং একটি ট্রিপল সেঞ্চুরি সহ ২২৮৯ রান করেছেন। ২০২১-২২ রঞ্জি ট্রফিতে সরফরাজ ৯৮২ রান করেছেন। তাঁর গড় ১২২.৭৫। রয়েছে চার সেঞ্চুরি ও দুই হাফ-সেঞ্চুরি। চলতি রঞ্জিতেও সরফরাজ রয়েছেন দুর্দান্ত ফর্মে। এখনই তিনি ৪৩১ রান করে ফেলেছেন ১০৭.৭৫-র গড়ে। জোড়া সেঞ্চুরি ও একটি অর্ধ-শতরান আছে তাঁর। সরফরাজের ফ্যানরা তাঁকে ডাকতে শুরু করেছে 'ভারতের ব্র্যাডম্যান' বলে। অথচ সেই সরফরাজ ভারতীয় দলে জায়গাই পাচ্ছেন না। সাদা বলের ক্রিকেটে দুরন্ত পারফর্ম করার সুবাদে টেস্ট দলে ডাক পেয়েছেন সূর্যকুমার যাদব ও ঈশান কিশান। কিন্তু রঞ্জিতে রানের পাহাড় গড়া সরফরাজ রয়েছেন ব্র্যাত্যই।

দলে সুযোগ না পাওয়ার পর হতাশ সরফরাজ নিজের আক্ষেপের কথা জানান। তিনি এক সংবাদসংস্থাকে বলেন, "আমি যেখানেই যাই সেখানেই আমার শুনতে হয় যে আমি শীঘ্রই ভারতীয় দলের হয়ে খেলব। কিন্তু, একটানা রান করা সত্ত্বেও, প্রতিবারই টিম ইন্ডিয়া নির্বাচনের সময় আমার নাম সেই তালিকায় দেখতে পাই না, যা দেখার পরে হতাশ হয়ে যাই।"

সরফরাজ আরও বলেন, "দল নির্বাচনের পরের দিন, আমি অসম থেকে দিল্লি এসেছিলাম (রঞ্জি ট্রফি ম্যাচের পরে) এবং সারা রাত ঘুমাতে পারিনি। আমি নিজেকে প্রশ্ন করেছিলাম যে কেন আমি সেখানে নেই (স্কোয়াডে)। আমার নাম নেই কেন? কিন্তু এখন আমার বাবার সাথে কথা বলার পরে, আমি স্বাভাবিক হয়েছি। আমি কখনই অনুশীলন ছেড়ে দেব না, আমি বিষণ্ণ হয়ে যাব না। চিন্তা করবেন না, আমি চেষ্টা চালিয়ে যাব।"

অস্ট্রেলিয়া সফরে জায়গা না পেলেও সরফরাজ হাল ছাড়বেন না। তিনি বলেন," আমিও মানুষ, মেশিন নই। আমারও আবেগ আছে। আমি আমার বাবার সাথে কথা বলেছিলাম, তিনি দিল্লিতে এসেছিলেন। তাঁর সাথে দিল্লিতে অনুশীলন সেশন করি। আমি বার্তা পাচ্ছি এবং শুনেছি যে আমার সেখানে (স্কোয়াডে) থাকা উচিত ছিল। আমার বাবা এসে বললেন আমাদের কাজ রান করা এবং তিনি মনে করেন এমন একটি দিন আসবে যখন আমি ভারতের হয়ে খেলব। সেই বিশ্বাস রাখুন এবং বাকিটা ভাগ্যকে সিদ্ধান্ত নিতে দিন।"

প্রসঙ্গত, ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করেও ভারতীয় দলে জায়গা পাচ্ছিলেন না আর এক প্রতিভাবান ক্রিকেটার পৃথ্বী শ। যে কারণে প্রশ্নের মুখে পড়েছিলেন নির্বাচকরা। সমালোচনার জেরে চলতি মাসেই অনুষ্ঠিত হতে চলা নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে ডাক পেয়েছেন তিনি।

BCCI
IND VS SL: 'আন্তর্জাতিক ক্রিকেটের GOAT কোহলি' - বিরাট বন্দনায় প্রাক্তন শ্রীলঙ্কান তারকা
BCCI
Prithvi Shaw: ৩৭৯ রান! রঞ্জির মঞ্চে একাধিক নজির জাতীয় দল থেকে বাদ পড়া পৃথ্বীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in