Khel Ratna Award: একমাত্র অ্যাথলিট হিসেবে এ'বছর খেলরত্ন পাচ্ছেন অচিন্ত্য শরথ কমল

কমনওয়েলথ গেমসে তিনটি সোনা এবং একটি রূপো জয়ী শরথ কমল এই বছরের একমাত্র খেলোয়াড় যাঁকে খেলরত্নের জন্য সুপারিশ করেছে বাছাই কমিটি।
শরথ কমল
শরথ কমলফাইল ছবি, অলিম্পিক্স ডট কমের সৌজন্যে

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ করা হলো তারকা টেবিল টেনিস খেলোয়াড় অচিন্ত্য শরথ কমলকে। কমনওয়েলথ গেমসে তিনটি সোনা এবং একটি রূপো জয়ী শরথ কমল এই বছরের একমাত্র খেলোয়াড় যাঁকে খেলরত্নের জন্য সুপারিশ করেছে বাছাই কমিটি।

মনিকা বাত্রার পর এশিয়ান গেমসে দু'বারের পদকজয়ী শরথ দ্বিতীয় টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে খেলরত্ন পাচ্ছেন শরথ কমল। এছাড়াও এই বছর অর্জুন পুরস্কারের সুপারিশ পেয়েছেন লক্ষ্য সেন, অংশু মালিক, অমিত পাঙ্ঘাল, নিখাত জারিন সহ মোট ২৫ জন। উল্লেখ্য, এবছর অর্জুন পুরস্কারের জন্য কোনো ক্রিকেটারের নাম সুপারিশ করা হয়নি।

গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ পদক জিতেছিলেন লক্ষ্য সেন। অল ইংল্যান্ড ওপেনেও তিনি রানার আপ হয়েছিলেন। টমাস কাপে সোনা জয়ী পুরুষ ব্যাডমিন্টন দলেরও অংশ ছিলেন তিনি। এর পাশাপাশি চলতি বছরে কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা এবং মিক্সড ইভেন্টে রূপো জিতেছেন আলমোড়ার তরুণ প্রতিভা। এবছর তাই অর্জুন পুরস্কারের জন্য সুপারিশ করা হয়েছে তাঁকে। ইস্তাম্বুলে বিশ্বচ্যাম্পিয়নশীপে সোনা জয়ী নিখাত জারিন কমনওয়েলথ গেমসেও দেশকে সোনা এনে দেন। তাঁর নামও সুপারিশ করা হয়েছে অর্জুন পুরস্কারের জন্য।

খেলরত্ন পুরস্কারের সুপারিশ: অচিন্ত্য শরথ কমল

অর্জুন পুরস্কারের সুপারিশ: সীমা পুনিয়া (অ্যাথলেটিক্স), এলডস পল (অ্যাথলেটিক্স), অবিনাশ সাবলে (অ্যাথলেটিক্স), লক্ষ্য সেন (ব্যাডমিন্টন), এইচএস প্রণয় (ব্যাডমিন্টন), অমিত পাঙ্ঘাল (বক্সিং), নিখাত জারিন (বক্সিং), ভক্তি কুলকার্নি (দাবা ), আর প্রজ্ঞানান্ধ (দাবা), ডিপ গ্রেস এক্কা (হকি), শুশীলা দেবী (জুডো), সাক্ষী কুমারী (কাবাডি), নয়ন মনি সাইকিয়া (লন বলস), সাগর ওভালকার (মল্লখাম্ব), ইলাভেনিল ভালারিভান (শ্যুটিং), ওম প্রকাশ মিথারভাল (শ্যুটিং), শ্রীজা আকুলা (টেবিল টেনিস), বিকাশ ঠাকুর (ভারোত্তোলন), অংশু মালিক (কুস্তি), সরিতা মোর (কুস্তি), পারভীন (উশু), মানসী জোশি (প্যারা ব্যাডমিন্টন), তরুণ ধিল্লন (প্যারা ব্যাডমিন্টন), স্বপ্নিল পাতিল (প্যারা সাঁতার), জার্লিন আনিকা জে (ডিফ ব্যাডমিন্টন)।

শরথ কমল
IPS অফিসারের বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ মহেন্দ্র সিং ধোনি
শরথ কমল
ফুটবল বিশ্বকাপের মঞ্চ মাতাতে রণবীর সিং! আগামী মাসেই উড়ে যাবেন কাতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in