T20 World Cup 24: ১০ বছর পর টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত, ব্রিটিশ বধ করে নজির রোহিতের!

People's Reporter: রোহিত শর্মা ভারতের একমাত্র অধিনায়ক যিনি টি-২০ বিশ্বকাপের নকআউট স্টেজে ৫০ রান করলেন। এর আগে কোনও অধিনায়ক এত বেশি রান করতে পারেননি।
বিশ্বকাপের সেমিফাইনালেচ ভারত
বিশ্বকাপের সেমিফাইনালেচ ভারতছবি - টি-২০ বিশ্বকাপের এক্স হ্যান্ডেল

টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ১০ বছর পর ফাইনালে উঠলো টিম ইন্ডিয়া। ব্রিটিশদের ৬৮ রানে পরাজিত করে ২০২২ বিশ্বকাপ সেমিফাইনালের মধুর প্রতিশোধ নিলেন রোহিত শর্মারা। শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলেই দ্বিতীয়বার টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হবে ভারত। আর এই সেমিফাইনাল জিতে নয়া নজির গড়লেন রোহিত।

রোহিত শর্মা ভারতের একমাত্র অধিনায়ক যিনি টি-২০ বিশ্বকাপের নকআউট স্টেজে ৫০ রান করলেন। এর আগে কোনও অধিনায়ক এত বেশি রান করতে পারেননি। অন্যদিকে টি-২০ বিশ্বকাপে ৫০টি ছক্কার মালিক হলেন তিনি। ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইলের পরেই ছক্কা মারার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। গেইলের রয়েছে ৬৩টি ছয়।

ফাইনালে ওঠায় ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন তারকারা। শচীন তেন্ডুলকর লেখেন, 'একটি চ্যালেঞ্জিং পিচে ভারত দুর্দান্ত ব্যাট করেছে। আর কুলদীপ এবং অক্ষরের বোলিং ইংল্যান্ডের মিডল ওর্ডার সম্পূর্ণ ভেঙে দেয়'।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি লেখেন, বিশ্বকাপ ফাইনালে পৌঁছনোর জন্য টিম ইন্ডিয়াকে অভিনন্দন! কঠিন পিচে ভারতের দুর্দান্ত খেলা। সাত মাসের ব্যবধানে অধিনায়ক রোহিত শর্মা এবং তার দলের জন্য এটি দ্বিতীয় বিশ্বকাপ ফাইনাল, এবং তাও আবার অপরাজিত।

উল্লেখ্য, শুক্রবার টসে জিতে প্রথমে ফিল্ডিং নেয় ইংল্যান্ড। ব্রিটিশদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে আক্রমণাত্মক খেলতে থাকেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি। কিন্তু এদিনও তিনি ব্যর্থ হয়ে ৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন। রোহিত শর্মা, সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়া এবং রবীন্দ্র জাদেজার দাপুটে ব্যাটিং-র জেরে স্কোরবোর্ডে ১৭১ রান তোলে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে ২৬ রানের পর থেকে একের পর এক উইকেট পরতে থাকে ইংল্যান্ডের। কুলদীপ এবং অক্ষর প্যাটেলের স্পিনের জাদুতে কার্যত নাস্তানাবুদ হয় ইংল্যান্ডের ব্যাটাররা। ১০৩ রানে শেষ হয় ব্রিটিশদের ইনিংস।

২০১৪ সালে ভারত শেষবার টি-২০ বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচ হারতে হয়েছিল বিরাট কোহলিদের। দশ বছর পর ফাইনালে উঠলো ভারত, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হারিয়ে টিম ইন্ডিয়া দ্বিতীয় বার বিশ্বসেরা হতে পারে কিনা সেটাই এখন দেখার।

বিশ্বকাপের সেমিফাইনালেচ ভারত
T20 World Cup 24: টি-২০ বিশ্বকাপে ভারতকে সুবিধা দিচ্ছে ICC! বিস্ফোরক প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক
বিশ্বকাপের সেমিফাইনালেচ ভারত
Mohun Bagan: অবশেষে ৫ বছরের চুক্তিতে মোহনবাগানে আপুইয়া

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in