IND vs SA: সিরিজ হারের জন্য কাকে দায়ী করলেন অধিনায়ক বিরাট কোহলি?

মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ থেকে শার্দুল ঠাকুর সবাই নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দিয়েছেন। এই সিরিজে ভারতের হারের অন্যতম প্রধান কারণ হলো টেল এন্ডারদের ব্যর্থতা।
IND vs SA: সিরিজ হারের জন্য কাকে দায়ী করলেন অধিনায়ক বিরাট কোহলি?
দক্ষিণ আফ্রিকায় ইতিহাস রচনা করতে পারলো না বিরাট কোহলির টিম ইন্ডিয়াছবি BCCI-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

দক্ষিণ আফ্রিকায় ইতিহাস রচনা করতে পারলো না বিরাট কোহলির টিম ইন্ডিয়া। প্রোটিয়াদের দূর্গ সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট জিতে দেশবাসীকে যে স্বপ্ন দেখিয়েছিলেন বিরাট-রাহুলরা বাকি দুই টেস্ট শোচনীয় পরাজয়ে সেই স্বপ্ন ভঙ্গ হয়েছে। জোহানেসবার্গের পর কেপ টাউনে টানা দুই টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয় করেছে ডিন এলগারের দক্ষিণ আফ্রিকা।

টেস্ট সিরিজে ভারতীয় দলের পেসাররা তাঁদের প্রদর্শনে কোনো খামতি রাখেননি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ থেকে শার্দুল ঠাকুর সবাই নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দিয়েছেন। এই সিরিজে ভারতের হারের অন্যতম প্রধান কারণ হলো টেল এন্ডারদের ব্যর্থতা। চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কে রাহানেতো দলকে চরম হতাশ করেছেনই। পাশাপাশি, ভারতীয় ব্যাটিং অর্ডারের ৭ থেকে ১১ নম্বরে থাকা ব্যাটারদের এই সিরিজে গড় রান প্রায় ৯.৬। ১৯৭৯ সালের পরে যা সবর্নিম্ন।

অধিনায়ক বিরাট কোহলি ভারতের সিরিজ হারের জন্য দুষলেন ব্যাটিং লোয়ার অর্ডারকেই। সিরিজ হারের পর সাংবাদিক সম্মলনে এসে বিরাট কোহলি বলেন, "যখন আমরা ব্যাটিং-এর কথা বলি, তখন আমরা ৮ এবং ১০ নম্বরও বুঝি। এটি একটি যৌথ দায়িত্ব। সবাই এটা জানে (আমাদের লোয়ার অর্ডার অবদান রাখেনি)। আমরা ক্লাস্টারে অনেক উইকেট হারিয়েছি, যে কারণে আমরা এই সিরিজ হেরেছি।"

গতকাল ১০১ রানে ২ উইকেট হারানোর পর দক্ষিণ আফ্রিকার কেপ টাউন টেস্ট তথা টেস্ট সিরিজ জয়ের জন্য প্রয়োজন ছিলো আর মাত্র ১১১ রানের। শুক্রবার কিগান পিটারসেন, ভ্যান ডার ডুসেন এবং টেম্বা বাভুমার অনবদ্য ইনিংসের দৌলতে খুব সহজেই সেই লক্ষ্য টপকে যায় স্বাগতিকরা। পিটারসেনের দাপুটে ৮২ রানের পর ভ্যান ডার ডুসেনের অপরাজিত ৪১* রান এবং বাভুমার অপরাজিত ৩২* রানের দৌলতে ৭ উইকেটে বড় জয় নিয়ে সিরিজ ঘরে তোলে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকায় ইতিহাস রচনা করতে পারলো না বিরাট কোহলির টিম ইন্ডিয়া
ISL 2021-22: জিএমসিতে নর্থইস্ট ইউনাইটেডের কাছে পয়েন্ট খোয়ালো এফসি গোয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in