FIFA World Cup 22: পেনাল্টি মিস হ্যারি কেনের! জিরুর দুর্দান্ত গোলে সেমিফাইনালে ফ্রান্স

ব্রিটিশ অধিনায়ক হ্যারি কেন স্পট কিক মারেন বারের ওপর দিয়ে। ইংল্যান্ড সপ্তমবারের মতো কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিল। আর সপ্তমবারের মতো সেমিফাইনালে ফ্রান্স।
অলিভিয়ের জিরু
অলিভিয়ের জিরুছবি - ফিফা ওয়ার্ল্ড কাপের ট্যুইটার হ্যান্ডেল

ফেভারিটের তকমা নিয়ে খেলতে এসেছিল ইংল্যান্ড। 'থ্রি লায়ন্সদের' কাতার বিশ্বকাপের দলকে ধরা হয়েছিল ইংল্যান্ডের এই জেনারেশনের সবচেয়ে শক্তিশালী দল। ব্রিটিশরা ফ্রান্সের বিপক্ষে পুরো ম্যাচে দাপট দেখালো। তবে সেমিফাইনালের টিকিট পেলেন না হ্যারি কেনরা। ম্যাচের ৮২ মিনিটে পেনাল্টি উপহার পায় ইংল্যান্ড। ব্রিটিশ অধিনায়ক হ্যারি কেন স্পট কিক মারেন বারের ওপর দিয়ে। ২-১ ব্যবধানে ম্যাচ জিতে নিয়ে টানা দ্বিতীয়বার সেমিফাইনালে পৌঁছে যায় 'লে ব্লু'-রা। সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ মরক্কো।

চোটের কারণে খেলতে পারেননি ফ্রান্সের ব্যালন ডি'অর জয়ী তারকা করিম বেনজেমা। আর সেই সুযোগটাই যেনো কাজে লাগিয়ে যাচ্ছেন অলিভিয়ের জিরু। গত বিশ্বকাপে গোল না পাওয়ার আক্ষেপ মিটিয়ে নিচ্ছেন দুর্দান্ত ভাবে। ইংল্যান্ড ম্যাচেও ত্রাতার ভূমিকায় দেখা গেলো তাঁকে।

ম্যাচের ১৭ মিনিটেই এদিন এগিয়ে যায় ফ্রান্স। আঁতোয়া গ্রিজম্যানের পাস থেকে বল পেয়ে দুরপাল্লার বুলেট গতির শটে পিকফোর্ডকে পরাস্ত করেন চুয়ামেনি। প্রথমার্ধে পিছিয়ে থাকা ইংল্যান্ড দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে গোল পরিশোধ করে। বক্সের ডান প্রান্তে বুকায়ো সাকা কাটিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করলে গোলদাতা চুয়ামেনি পা বাড়িয়ে তাকে ফেলে দেন। পেনাল্টি পেয়ে তাকে গোলে রূপান্তরিত করতে কোনো অসুবিধা হয়নি কেইনের। ৫৩তম আন্তর্জাতিক গোল করে সেই সাথে ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতার তালিকায় ওয়েইন রুনির পাশে বসেন তিনি।

একের পর এক আক্রমণে ফ্রান্সকে বেশ চাপেই রেখেছিল 'থ্রি লায়ন্স'-রা। তবে শেষ বেলায় যেনো নতুন করে অক্সিজেন পায় বিশ্বচ্যাম্পিয়নরা। ৭৮ মিনিটের মাথায় বাঁ প্রান্ত থেকে দারুণ এক ক্রস বাড়ান গ্রিজম্যান। গ্রিজম্যানের বাঁ পায়ের ক্রস জিরুর মাথা খুঁজে নিলে বল জালে জড়িয়ে দেন তিনি। চলতি বিশ্বকাপে অলিভিয়ের জিরু করে ফেললেন নিজের চতুর্থ গোল।

এরপর পেনাল্টি পেয়েও তা কাজে লাগাতে পারলেন না হ্যারি কেন। ২-১ ব্যবধানের লিড ধরে রেখে জয় তুলে নেয় ফ্রান্স। ইংল্যান্ড সপ্তমবারের মতো কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিল। আর সপ্তমবারের মতো সেমিফাইনালে ফ্রান্স।

অলিভিয়ের জিরু
FIFA World Cup 22: নেদারল্যান্ডসের বিরুদ্ধে দেশের জার্সিতে নয়া রেকর্ড মেসির!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in