Australian Open: শুরুতেই বড় অঘটন, দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাফা

বুধবার মেলবোর্ন পার্কে ৬৫ নম্বর র‍্যাঙ্কিং-এ থাকা ম্যাকডোনাল্ডের সামনে দাঁড়াতেই পারলেন না 'স্প্যানিশ বুল'। ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে মার্কিন তারকার কাছে ৪-৬, ৪-৬, ৫-৭ সেটে হেরে বিদায় নিলেন নাদাল।
রাফায়েল নাদাল
রাফায়েল নাদালছবি - অস্ট্রেলিয়া ওপেনের ট্যুইটার হ্যান্ডেল

অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতেই বড় অঘটন। রড লেভার এরেনায় দ্বিতীয় রাউন্ডেই হেরে গেলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। রেকর্ড ২২ টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী স্প্যানিশ মহাতারকাকে স্ট্রেট সেটে হারিয়ে ক্যারিয়ারের সবচেয়ে বড় জয় অর্জন করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ড।

প্রথম ম্যাচে ব্রিটেনের ২১ বর্ষীয় তরুণ প্রতিভা জ্যাক ড্র্যাপারের বিরুদ্ধে জয় পেতেও বেশ কষ্ট করতে হয়েছিল নাদালকে। স্পষ্ট বোঝা যাচ্ছিল চোট কাটিয়ে ওঠা নাদাল তার সেরা ছন্দে নেই। বুধবার মেলবোর্ন পার্কে ৬৫ নম্বর র‍্যাঙ্কিং-এ থাকা ম্যাকডোনাল্ডের সামনে দাঁড়াতেই পারলেন না 'স্প্যানিশ বুল'। ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে মার্কিন তারকার কাছে ৪-৬, ৪-৬, ৫-৭ সেটে হেরে বিদায় নিলেন নাদাল।

বুধবার রাফা যখন প্রথম সেটে হেরে দ্বিতীয় সেটে ৩-৫ ফলে পিছিয়ে সেই সময় চিকিৎসক ডাকতে হয়। কোমরের বাঁদিকে চোট রয়েছে তাঁর। ৩৬ বছরের নাদাল আবার কোর্টে ফিরে আসেন, কিন্তু চোটের কারণে নিজেকে মেলে ধরতে পারেননি। চোট যে নাদালের খেলায় প্রভাব ফেলছিল তা স্পষ্ট। তা সত্বেও কোর্ট ছেড়ে গেলেন না স্প্যানিশ মহাতারকা। শেষ পর্যন্ত খেলে গেলেন।

২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ী নাদালের কাছে এই পারফরম্যান্স ছিল গত সাত বছরের মধ্যে সব থেকে হতাশাজনক। যে কোনও গ্র্যান্ড স্ল্যামে তাঁর সবচেয়ে খারাপ পারফরম্যান্স এটাই। ৩৬ বর্ষীয় মহাতারকা তাঁর দীর্ঘ দিনের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন দু’বার।

২০০৯ সালের পর গত বছর এই গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন তিনি। ১৪ বার রোলাঁ গারো জিতেছেন তিনি। এ ছাড়াও দু’বার উইম্বলডন এবং চার বার ইউএস ওপেন জিতেছেন স্প্যানিশ তারকা। ওপেন এরায় পুরুষদের মধ্যে তিনিই সর্বকালের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী। তবে ২০২৩ সালটা হতাশা নিয়েই শুরু হল তাঁর। শীর্ষ বাছাই হিসেবে খেলতে আসা রাফা হারলেন দ্বিতীয় রাউন্ডেই।

রাফায়েল নাদাল
কাতার জুড়ে দ্রুততম দৌড়, চতুর্থবার 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড'-র দোরগোড়ায় ভারতের সুফিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in