কাতার জুড়ে দ্রুততম দৌড়, চতুর্থবার 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড'-র দোরগোড়ায় ভারতের সুফিয়া

৩০ ঘন্টা ৩৪ মিনিট সময় নিয়ে ভারতের প্রো-অ্যাথলিট দক্ষিণ থেকে উত্তরে ২০০ কিলোমিটার আল্ট্রাম্যারাথন সম্পূর্ণ করেন। তাঁর দু'দিনের অভিযান শুরু হয়েছিল ১২ জানুয়ারি সকালে আবু সামরা থেকে।
সুফিয়া সুফি খান
সুফিয়া সুফি খানছবি - Sufiya Sufi Runner-র ট্যুইটার হ্যান্ডেল

ইতিমধ্যেই তিনবার 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড' জিতেছেন। এবার আরও একবার এই খেতাব জয়ের দোরগোড়ায় ভারতের ৩৭ বর্ষীয় আল্ট্রারানার সুফিয়া সুফি খান। ১৩ই জানুয়ারি শুক্রবার সুফিয়া তাঁর প্রথম আন্তর্জাতিক অভিযান, 'রান অ্যাক্রস কাতার'-এ সফল হয়েছেন। আনুষ্ঠানিকভাবে সুফিয়ার নতুন অর্জনকে স্বীকৃতি দিতে, তাঁর কাতার অভিযানের নথিপত্র গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জমা দেওয়া হবে। একবার যাচাই করা হলে, এটি হবে সুফিয়ার চতুর্থ গিনেস ওয়ার্ল্ড রেকর্ড খেতাব।

৩০ ঘন্টা ৩৪ মিনিট সময় নিয়ে ভারতের প্রো-অ্যাথলিট দক্ষিণ থেকে উত্তরে ২০০ কিলোমিটার আল্ট্রাম্যারাথন সম্পূর্ণ করেন। তাঁর দু'দিনের অভিযান শুরু হয়েছিল ১২ জানুয়ারি সকালে আবু সামরা থেকে। ১৩ জানুয়ারি বিকেলে আল রুওয়াইসের জুলাল ওয়েলনেস রিসোর্টে পৌঁছে যাত্রা শেষ করেন তিনি।

নতুন গিনেস রেকর্ড গড়ে সুফিয়া বলেন, "পায়ে হেঁটে বিশ্বকে প্রদক্ষিণ করা আমার স্বপ্নের অভিযান এবং আমি এটি অর্জনের জন্য নিজেকে প্রস্তুত করছি। আমি আমার ধৈর্য্যের সীমাকে ঠেলে দেওয়ার জন্য কাজ চালিয়ে যাচ্ছি এবং আরও মানুষকে দৌড়ানোর জন্য উৎসাহিত করছি।"

এর আগে তিনটি বিশ্বরেকর্ড গড়েছেন সুফিয়া। ২০১৯ সালে কাশ্মীর থেকে কন্যাকুমারী পায়ে হেঁটে দ্রুততম মহিলা হিসেবে প্রথমবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েন। ২০২১ সালে দ্রুততম মহিলা হিসেবে গোল্ডেন কোয়াড্রিল্যাটেরাল রোড রানে রেকর্ড গড়েন তিনি। এরপর ২০২২ সালে সবচেয়ে কম সময়ে মানালি-লেহ হিমালয়ান আল্ট্রা রান চ্যালেঞ্জ কভার করার জন্য তৃতীয়বার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড খেতাব জেতেন সোফিয়া। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই চতুর্থবার এই খেতাব হাতে তুলে নেবেন তিনি।

সুফিয়া সুফি খান
Ronaldo vs Messi: মেসির পিএসজির বিপক্ষে অল-স্টার ইলেভেনের অধিনায়ক রোনাল্ডো

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in