Copa America: কোপার শেষ ৮ দলের ৪ দলেই আর্জেন্টাইন মগজাস্ত্র! একনজরে দেখুন

People's Reporter: আর্জেন্টিনা, উরুগুয়ে ভেনেজুয়েলা এবং কলোম্বিয়ার জাতীয় ফুটবল দলে কোচিং করান আর্জেন্টাইন কোচরা।
লিওনেল স্কালোনি
লিওনেল স্কালোনিসিলেকশন আর্জেন্টিনা ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

শুক্রবার থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকার নকআউট পর্ব। প্রথম ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং ইকুয়েডর। আর কোয়ার্টার ফাইনালে দেখা যাবে আর্জেন্টাইন কোচদের লড়াই। ৮ দলের মধ্যে ৪ দলেই রয়েছে আর্জেন্টাইন কোচ।

আর্জেন্টিনা, উরুগুয়ে ভেনেজুয়েলা এবং কলোম্বিয়ার জাতীয় ফুটবল দলে কোচিং করান আর্জেন্টাইন কোচরা। উরুগুয়ের কোচ হলেন মার্সেলো বিয়েলসা, ভেনেজুয়েলার কোচ ফার্নান্দো বাতিস্তা, কলোম্বিয়ার কোচ নেস্টর লরেঞ্জো এবং আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। সকলেই আর্জেন্টাইন।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভেনেজুয়েলা এবং কানাডা। তৃতীয় ম্যাচে খেলবে কলোম্বিয়া ও পানামা এবং চতুর্থ ম্যাচ খেলবে ব্রাজিল ও উরুগুয়ে। ফলে চার ম্যাচেই আর্জেন্টাইন মগজের লড়াইয়ের সাক্ষী থাকবেন ফুটবলপ্রেমীরা।

লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা)

২০১৮ সালের জুলাই মাসে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ দলের কোচিং করানো শুরু করেন। ৬ ম্যাচে ৪টি জয় ১টি ড্র এবং ১টি ম্যাচে হারে আর্জেন্টিনা।

২০১৮ সালের আগস্ট মাস থেকে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলে কোচিং করাচ্ছেন লিও স্কালোনি। ৭৪ ম্যাচের মধ্যে ৫৩ ম্যাচে জয় ১৫টি ড্র এবং ৬টিতে হার হয় আর্জেন্টিনার। আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা, বিশ্বকাপ ট্রফি জিতেছেন তিনি।

নেস্টর লরেঞ্জো (কলোম্বিয়া)

২০২২ সাল থেকে কলোম্বিয়ার জাতীয় ফুটবল দলের কোচ রয়েছেন নেস্টর। তাঁর কোচিং-এ ২৩টি ম্যাচ খেলেছে কলোম্বিয়া। জিতেছে ১৭টিতে ড্র করেছে ৬টি। এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে কলোম্বিয়া।

ফার্নান্দো বাতিস্তা (ভেনেজুয়েলা)

২০১৯-২১ সাল পর্যন্ত আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২৩ দলের কোচিং করিয়েছিলেন বাতিস্তা। ২০২১-২৩ সাল পর্যন্ত ভেনেজুয়েলার সহকারী কোচ হিসেবে কাজ করেন। ২০২৩ সাল থেকে এখনও পর্যন্ত ভেনেজুয়েলার হেড কোচের পদে রয়েছেন তিনি। তাঁর কোচিং-এ ১৫ ম্যাচের মধ্যে ৮টি জয় ৫টি দ্র এবং ২টি হার হয়েছে ভেনেজুয়েলার।

মার্সেলো বিয়েলসা (উরুগুয়ে)

আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণ করেন এই আর্জেন্টাইন কোচ। ১৯৯৮-২০০৪ সাল পর্যন্ত আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের কোচ ছিলেন। ২০০৭-২০১১ সাল পর্যন্ত চিলির কোচ ছিলেন তিনি। ২০২৩ সাল থেকে বর্তমানে উরুগুয়ের জাতীয় ফুটবল দলের হেড কোচের পদে আছেন তিনি। তাঁর অধীনে ১৫টি ম্যাচের মধ্যে ১০টি জয় ৩টি ড্র এবং ২টি হার হয় উরুগুয়ের। ২০২৪ কোপা আমেরিকাতে এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে উরুগুয়ে।

লিওনেল স্কালোনি
PCB: বিশ্বকাপ হারের পর আরও কড়া পাক বোর্ড, বিদেশি লিগে খেলার ছাড়পত্র পেলেন না বাবর সহ ৩ তারকা!
লিওনেল স্কালোনি
ICC T20 Rankings: বিশ্বকাপ জয়ের পর বিশ্বের ১ নম্বর অলরাউন্ডার হার্দিক! ১২ ধাপ এগোলেন বুমরাহ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in