Jhulan Goswami: ঝুলনের বিদায়ী ম্যাচ স্মরণীয় করে রাখতে বিশেষ উদ্যোগ সিএবি-র

ঝুলনের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে সিএবি-র তরফে এলগিনের আইনক্স ফোরামে ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সময় শনিবার বিকেল সাড়ে তিনটেয় শুরু হবে ইংল্যান্ড ওম্যানস বনাম ইন্ডিয়া ওম্যানসের শেষ ম্যাচ।
ঝুলন গোস্বামী
ঝুলন গোস্বামীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শনিবার আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে চলেছেন ঝুলন গোস্বামী। 'ক্রিকেটের মক্কা' লর্ডসে বিদায়ী ম্যাচ খেলবেন ঝুলন। ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ জিতে ইতিমধ্যেই সিরিজ জিতে নিয়েছে টিম ইন্ডিয়া। শনিবারের ম্যাচ কার্যত নিয়মরক্ষার। তবে ভারতীয় দল শিরোপা জয়ের থেকেও ঝুলনের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে রাখতে বদ্ধপরিকর। স্মৃতি মন্ধনা থেকে শুরু করে হরমনপ্রীত কৌর সবার মুখেই শুধু ঝুলন বন্দনা। ঘরের মেয়ে ঝুলনের শেষ ম্যাচ স্মরণীয় করে রাখতে এবার বিশেষ উদ্যোগ নিল বাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশন।

'চাকদহ এক্সপ্রেস'-এর শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে সিএবি-র তরফে এলগিনের আইনক্স ফোরামে ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সময় শনিবার বিকেল সাড়ে তিনটেয় শুরু হবে ইংল্যান্ড ওম্যানস বনাম ইন্ডিয়া ওম্যানসের শেষ ম্যাচ। দুপুর আড়াইটে থেকে এলগিনের আইনক্সের বড় পর্দায় সেই ম্যাচের সাক্ষী থাকতে পারবে কলকাতাবাসী।

২০৩টি ওয়ানডে ম্যাচ খেলে ঝুলনের ঝুলিতে রয়েছে ২৫৩টি উইকেট। যা কিনা বিশ্বরেকর্ড। বোলারদের বিভাগে শীর্ষ র‍্যাঙ্কিং-এও জায়গা করে নিয়েছিলেন তিনি। সবমিলিয়ে তাঁর ঝুলিতেও রয়েছে ৩৫২টি উইকেট। এককথায় মহিলাদের ভারত তথা বিশ্ব ক্রিকেটে তিনি এক উজ্জ্বল নক্ষত্র। দীর্ঘদিন ধরে দেশের হয়ে খেলে যাওয়া লড়াকু সৈন্যিক এবার 'আলবিদা' জানাচ্ছেন ক্রিকেটকে।

বুধবার দ্বিতীয় একদিনের ম্যাচে জয় পাওয়ার পর অধিনায়ক হরমনপ্রীত কৌর জানান, "লর্ডসের ম্যাচ আমাদের কাছে বিশেষ অনুভূতির হতে চলেছে। ঝুলনদি ওই ম্যাচের পরেই অবসর নেবে। আমরা চাই কোনও চাপ ছাড়া ওই ম্যাচ যতটা সম্ভব উপভোগ করতে। আজকের ম্যাচে জিততে পেরে আমরা খুব খুশি। শেষ ম্যাচে অনেক মজা করে খেলতে পারব। তবে জেতার জন্যেই নামব। জিতেই সম্মানের সঙ্গে ঝুলনকে বিদায় জানাতে চাই আমরা।”

বিসিসিআই-প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি ঝুলন গোস্বামী প্রসঙ্গে বলেন, "ঝুলন গোস্বামী একজন কিংবদন্তী। মহিলা ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন তিনি। তিনি বাংলার চাকদহ থেকে উঠে এসেছেন। ওঁর সঙ্গে আমার খুব সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। মহিলাদের ক্রিকেট উন্নয়ন নিয়ে ঝুলন গোস্বামীর সঙ্গে আমার অনেক আলোচনা হয়েছে।"

ঝুলন গোস্বামী
PAK VS ENG: ২০৩* রানের পার্টনারশিপ! T20-তে নতুন নজির বাবর-রিজওয়ানের
ঝুলন গোস্বামী
'ঘৃণা-বিদ্বেষ বাড়ছে, সজাগ থাকুন', কানাডায় থাকা ভারতীয় নাগরিকদের সতর্কবার্তা বিদেশ মন্ত্রকের
ঝুলন গোস্বামী
উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের সাম্প্রতিক নির্বাচনে BJP-র খরচ ৩৪৪ কোটি টাকা, ৫৮ শতাংশ বেশি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in