উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের সাম্প্রতিক নির্বাচনে BJP-র খরচ ৩৪৪ কোটি টাকা, ৫৮ শতাংশ বেশি

রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়া এবং পাঞ্জাব বিধানসভা নির্বাচনের প্রচারে ৩৪৪.২৭ কোটি টাকা খরচ করেছে বিজেপি। পাঁচ বছর আগে এই রাজ্যগুলিতে ২১৮.২৬ কোটি টাকা খরচ হয়েছিল।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি ছবি সংগৃহীত

বিজেপি এবং কংগ্রেস নির্বাচন কমিশনের (ইসি) কাছে তাদের নির্বাচনী ব্যয়ের প্রতিবেদন জমা দিয়েছে। যে তথ্য থেকে জানা গেছে এই বছরের শুরুতে অনুষ্ঠিত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ৩৪৪ কোটি টাকারও বেশি এবং কংগ্রেস ১৯৪ কোটি টাকারও বেশি ব্যয় করেছে।

বিজেপির দায়ের করা রিপোর্ট নির্বাচন কমিশনের পাবলিক ডোমেনে রাখা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই বছরের শুরুতে অনুষ্ঠিত উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়া এবং পাঞ্জাব বিধানসভা নির্বাচনের প্রচারে ৩৪৪.২৭ কোটি টাকা খরচ করেছে বিজেপি। পাঁচ বছর আগে এই রাজ্যগুলিতে বিজেপির নির্বাচনী খরচ হিসাবে ২১৮.২৬ কোটি টাকার তুলনায় যা প্রায় ৫৮ শতাংশ বেশি।

ব্যয়ের প্রতিবেদন অনুসারে, উত্তরপ্রদেশে ২২১.৩২ কোটি টাকা খরচ করা হয়েছে, যা ২০১৭ নির্বাচনী খরচের অনুপাতে ২৬ শতাংশ বেশি। ২০১৭ সালে এই রাজ্যের জন্য বিজেপি খরচ করেছিল ১৭৫.১০ কোটি টাকা। মণিপুরে ২৩.৫২ কোটি টাকা (২০১৭-র খরচ ৭.৮৬ কোটি টাকা), উত্তরাখন্ডে ৪৩.৬৭ কোটি টাকা (২০১৭-র খরচ ২৩.৪৮ কোটি টাকা), পাঞ্জাবে ৩৬.৭০ কোটি টাকা (২০১৭-র খরচ ৭.৪৩ কোটি টাকা) এবং গোয়ায় ১৯.০৭ কোটি টাকা (২০১৭-র খরচ ৪.৩৭ কোটি টাকা) ব্যয় করেছে বিজেপি।

কংগ্রেসের দায়ের করা প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে পাঁচ রাজ্যে প্রচার এবং নির্বাচন সম্পর্কিত ব্যয় করেছে ১৯৪.৮০ কোটি টাকারও বেশি, যা ২০১৭ সালে ব্যয় করা ১০৮.১৪ কোটি টাকার তুলনায় প্রায় ৮০ শতাংশ বেশি।

যদিও কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচনী ব্যয়ের রাজ্যভিত্তিক খরচ জানানো। তবে কংগ্রেস জানিয়েছে, দল "সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম/অ্যাপ এবং অন্যান্য উপায়ে ভার্চুয়াল প্রচারে" ১৫.৬৭ কোটি টাকা খরচ করেছে। অন্যদিকে ভার্চুয়াল প্রচারে পাঁচ রাজ্যে বিজেপি খরচ করেছে ১২ কোটি টাকা।

উল্লেখ্য, নির্বাচন ঘোষণা থেকে নির্বাচনী ফলাফল প্রকাশ পর্যন্ত সময়কালে বিজেপি-র মোট সংগ্রহ করেছে ৯১৪ কোটি টাকা এবং কংগ্রেস সংগ্রহ করেছে ২৪০.১০ কোটি টাকা।

লোকসভা এবং বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দলগুলিকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ইসির সামনে তাদের নির্বাচনী ব্যয়ের প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

প্রতীকী ছবি
Tripura: ত্রিপুরা বিজেপিতে ফের ভাঙন, ইস্তফা দিলেন আরও এক বিধায়ক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in