BCCI: সৌরভ গাঙ্গুলী, জয় শাহ সহ একাধিক কর্মকর্তাদের মেয়াদ নিয়ে সুপ্রিম কোর্টে বিসিসিআই

পূর্বে বিচারপতি আর.এম লোধা নেতৃত্বাধীন কমিটি বিসিসিআই-এর সংস্কারের সুপারিশ করে। সুপারিশ অনুযায়ী, BCCI স্তরে কোনও পদাধিকারীর ৬ বছরের মেয়াদ শেষ হওয়ার পর ৩ বছরের কুলিং অফ পিরিয়ড রাখার কথা বলা হয়েছে।
সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ
সৌরভ গাঙ্গুলী ও জয় শাহফাইল্ল চিত্র - সংগৃহীত

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং সেক্রেটারি জয় শাহ সহ একাধিক পদাধিকারীদের মেয়াদ সংক্রান্ত বিষয়ে সংবিধান সংশোধন করার আবেদনের শুনানি হতে পারে আগামী সপ্তাহের মধ্যেই। ২০১৯ সালে বিসিসিআই-এর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়। সেখানেই বিসিসিআই-এর পক্ষ থেকে সংবিধান সংশোধনের আবেদন করা হয়। প্রধান বিচারপতি এনভি রমনা এবং কৃষ্ণ মুরারির একটি বেঞ্চকে বিসিসিআইয়ের পক্ষ থেকে সিনিয়র আইনজীবী পিএস পাটওয়ালিয়া এই বিষয়টি নিয়ে মনোযোগ সহকারে দেখার এবং দ্রুত শুনানি পর্ব শুরু করার আবেদন রাখেন।

শীর্ষ আদালতে পিটিশন জমা দেওয়ার পরপরই কোভিড মহামারী দেখা যায়। যে কারণে বিষয়টি তালিকাভুক্ত করা যায়নি। আদালতের আগের আদেশে বলা হয়েছিল, সংবিধান সংশোধন আদালতের পূর্বানুমতি নিয়েই করা যেতে পারে। তাই বিসিসিআই-এর তরফ থেকে দ্রুত শুনানির আর্জি রাখা হয়েছে শীর্ষ আদালতের কাছে।

পূর্বে বিচারপতি আর.এম লোধা নেতৃত্বাধীন কমিটি বিসিসিআই-এর সংস্কারের সুপারিশ করে। যা শীর্ষ আদালতের তরফ থেকে গ্রহণ করা হয়। সুপারিশ অনুযায়ী, বিসিসিআই স্তরে কোনও পদাধিকারীর ৬ বছরের মেয়াদ শেষ হওয়ার পর তিন বছরের কুলিং অফ পিরিয়ড রাখার কথা বলা হয়েছে। এর ফলে মেয়াদ শেষের পরেও বিসিসিআই অথবা রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের পদে বহাল থাকতে পারবেন আধিকারিকরা।

পাশাপাশি সংবিধান সংক্রান্ত আরও কয়েকটি নিয়ম পরিবর্তনের ব্যাপারে অনুমতি চাওয়া হয়েছে সুপ্রিম কোর্টের কাছে। আগামী সপ্তাহেই শুরু হতে পারে এই আবেদনের শুনানি।

সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ
Singapore Open: প্রতিপক্ষকে দাঁড়াতেই দিলেন না, ৩১ মিনিটেই কাওয়াকামিকে হারিয়ে ফাইনালে সিন্ধু

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in