নারীশিক্ষায় 'না' তালিবানদের, প্রতিবাদে আফগানিস্তানের বিপক্ষে ODI সিরিজ প্রত্যাহার অস্ট্রেলিয়ার

দুই বছরে এই নিয়ে দ্বিতীয়বার ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে। এর আগে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে একমাত্র টেস্ট স্থগিত করে অস্ট্রেলিয়া।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ প্রত্যাহার অস্ট্রেলিয়ার
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ প্রত্যাহার অস্ট্রেলিয়ারছবি - ক্রিকেট অস্ট্রেলিয়ার ট্যুইটার হ্যান্ডেল

আগামী মার্চে সংযুক্ত আরব আমিরশাহীতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলার সূচী ছিল অস্ট্রেলিয়ার। বৃহস্পতিবার একটি বিবৃতির মাধ্যমে এই দ্বিপাক্ষিক সিরিজ না খেলার ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আফগানিস্তানে নারী ও শিশু শিক্ষায় তালিবানদের একাধিক নিষেধাজ্ঞার প্রতিবাদ স্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছে ডনের দেশ। ক্রিকেট অস্ট্রেলিয়া গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার এবং অস্ট্রেলিয়া সরকারের সাথে আলোচনার পর সিরিজ না খেলার বিষয়ে জানায়।

দুই বছরে এই নিয়ে দ্বিতীয়বার ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে। এর আগে মহিলাদের ওপর তালিবান সরকারের বিতর্কিত নীতির কারণে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে একমাত্র টেস্ট স্থগিত করে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া এদিন বিবৃতিতে জানায়, "আফগানিস্তান সহ সারা বিশ্বে নারী ও পুরুষদের খেলার বিকাশে সহায়তা করার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ। ক্রিকেট অস্ট্রেলিয়া নারী ও মেয়েদের উন্নত অবস্থার প্রত্যাশায় আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে জড়িত থাকবে। এই বিষয়ে সমর্থনের জন্য আমরা অস্ট্রেলিয়া সরকারকে ধন্যবাদ জানাই।"

ঘটনাচক্রে, আফগানিস্তান হল আইসিসির একমাত্র পূর্ণ সদস্য দেশ যাদের কোনো মহিলা দল নেই এবং এই সপ্তাহের শেষের দিকে শুরু হতে চলা মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তাদের কোনো প্রতিনিধি দলই থাকছে না। আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস আফগানিস্তানের মহিলাদের ওপর কড়াকাড়ি নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেছেন। এই বিষয়টি আইসিসির পরবর্তী বৈঠকে উত্থাপিত হবে বলেও জানিয়েছেন তিনি।

সিরিজ প্রত্যাহার করায় অস্ট্রেলিয়া আফগানিস্তানকে ৩০ ওডিআই সুপার লিগ পয়েন্ট ছেড়ে দেবে। যদিও তাতে কোনোরকম অসুবিধার মধ্যে পড়তেই হবে না ক্যাঙ্গারুর দেশকে। ইতিমধ্যেই তারা চলতি বছরের ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে নিয়েছে।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ প্রত্যাহার অস্ট্রেলিয়ার
IPL খেলতে পারবেন না পান্ত, জানালেন সৌরভ, দিল্লির নতুন অধিনায়ক কে?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in