VAR নিয়ে উত্তর অজানা হলেও ফুটবলারদের আচরণ নিয়ে কড়া AIFF! ফিফার নিয়মকে মান্যতা ফেডারেশনের

People's Reporter: নতুন মরসুমে এই আচরণবিধি কার্যকর করছে এআইএফএফ। ডুরান্ড কাপ, আই-লিগ, আই-লিগ ২, সুপার কাপ ও আইএসএল-এ আচরণবিধি কার্যকর হবে।
ফুটবলে আচরণবিধি নিয়ে কড়া AIFF
ফুটবলে আচরণবিধি নিয়ে কড়া AIFFছবি - ভারতীয় ফুটবলের ইনস্টাগ্রাম

ভারতীয় ফুটবলে রেফারির মান নিয়ে রয়েছে একাধিক প্রশ্ন। গত আইএসএল-এ ইস্টবেঙ্গল সহ অনেক দলকে রেফারির ভুলের খেসারত দিয়েছে। ইস্টবেঙ্গল সহ অনেকে চিঠিও দেয় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে। তবে ফেডারেশন কোনো ব্যবস্থা নেওয়া তো দূরের কথা একাধিক নতুন নিয়ম সামনে আনলো।

সম্প্রতি ফিফার পক্ষ থেকে রেফারি নিয়ে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তার ভিত্তিতে কঠোর ’আচরণবিধি - অংশগ্রহণকারীদের আচরণ' কার্যকর করছে এআইএফএফ ও এআইএফএফ-এর রেফারি বিভাগ। নতুন মরসুমে এই আচরণবিধি কার্যকর করছে এআইএফএফ। ডুরান্ড কাপ, আই-লিগ, আই-লিগ ২, সুপার কাপ ও আইএসএল-এ আচরণবিধি কার্যকর হবে।

ইউরোর প্রতিটি ম্যাচেই এই নিয়ম কার্যকর হচ্ছে। বহু ম্যাচে দেখা গেছে রেফারির সাথে তর্ক করতে গিয়ে হলুদ কার্ড দেখতে হয়েছে প্লেয়ারকে। এই নয়া নিয়ম অনুযায়ী -

  • একমাত্র অধিনায়ক শ্রদ্ধা বজায় রেখে রেফারির কাছ থেকে ব্যাখ্যা চাইতে পারেন। অন্য কোনও ফুটবলার ব্যাখ্যা চাইতে গেলে সতর্কিত করা হতে পারে।

  • টেকনিক্যাল এরিয়ায় থাকা সিনিয়র কোনও ব্যক্তি শ্রদ্ধা বজায় রেখে চতুর্থ রেফারির কাছ থেকে ব্যাখ্যা চাইতে পারেন। অন্য কোনও ফুটবলার ব্যাখ্যা চাইতে গেলে হলুদ কার্ড দেখানো হতে পারে।

  • ম্যাচের সময় টেকনিক্যাল এলাকায় দাঁড়িয়ে থাকতে পারবেন কোচ ও একজন স্টাফ। অর্থাৎ, ম্যাচ পরিচালনার জন্য কোচের সঙ্গে একজন সক্রিয় থাকতে পারবেন। পরিস্থিতি অনুযায়ী, চিকিৎসক বা ফিজিও সেখানে দাঁড়াতে পারবেন ।তবে VAR নিয়ে কী ভাবছে ফেডারেশন? সেই উত্তর এখনও অজানা।

ফুটবলে আচরণবিধি নিয়ে কড়া AIFF
PCB: বিশ্বকাপ হারের পর আরও কড়া পাক বোর্ড, বিদেশি লিগে খেলার ছাড়পত্র পেলেন না বাবর সহ ৩ তারকা!

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in