Novak Djokovic: উঠে যাচ্ছে ৩ বছরের নিষেধাজ্ঞা! টিকা না নিয়েও অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারবেন জকোভিচ

করোনা ভ্যাকসিন না নেওয়ার জন্য চলতি বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারেননি নোভাক জকোভিচ। তাঁকে কার্যত মেলবোর্ন থেকে বিতাড়িতই করা হয়েছিল।
নোভাক জকোভিচ
নোভাক জকোভিচফাইল চিত্র সংগৃহীত

করোনা ভ্যাকসিন না নেওয়ার জন্য চলতি বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারেননি নোভাক জকোভিচ। তাঁকে কার্যত মেলবোর্ন থেকে বিতাড়িতই করা হয়েছিল। পাশাপাশি ভিসা বাতিল করার পর সার্বিয়ান তারকার ওপর জারি করা হয় তিন বছর অস্ট্রেলিয়া প্রবেশের নিষেধাজ্ঞা। তবে এই নিষেধাজ্ঞা সত্বেও করোনা টীকা না নিয়েও আগামী বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারবেন জকোভিচ। এই বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা হেরাল্ড সান।

চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী সার্বিয়ান তারকার ভিসা বাতিল করেন। তার কারণ জকোভিচ টীকা না নিয়েও খেলার সুযোগ পেলে দেশে টিকা বিরোধী মনোভাব বৃদ্ধি পাবে বলে মনে করেছিলেন তিনি। ভিসা বাতিল হওয়ায় সে দেশের নিয়ম অনুযায়ী তিন বছর অজিভূমে পা রাখার নিষেধাজ্ঞা পান। তবে বিবেচনার ভিত্তিতে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া যেতে পারে। জকোভিচের জন্য সেটাই হতে চলেছে।

২০২২ সালের মে মাসে অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচনের পরে, একটি নতুন সরকার ক্ষমতায় এসেছে। এর অর্থ হল যে যারা জানুয়ারিতে জোকোভিচের ভিসা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিল তারা আর এই প্রক্রিয়ার সাথে জড়িত নয় এবং নতুন অভিবাসন মন্ত্রী অ্যান্ড্রু গাইলস "নীতিগতভাবে" জকোভিচের নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। তবে এর জন্য জকোভিচকে অবশ্যই অজি সরকারের কাছে আপিল করতে হবে।

মার্কিন সাঁতারু মাইকেল অ্যান্ড্রুকে টিকা না নেওয়া সত্বেও অস্ট্রেলিয়াতে প্রবেশের অনুমতি দেওয়া হয়। যার ফলে চরম বিতর্কের সৃষ্টি হয়। এরপরেই জকোভিচকে অস্ট্রেলিয়ান ওপেনে সুযোগ দেওয়ার প্রশ্ন আসে।

নোভাক জকোভিচ
US Open 2022: কোভিড ভ্যাকসিন নেননি, ইউএস ওপেন থেকে নাম প্রত্যাহার করলেন নোভাক জকোভিচ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in