WB Election 21: বাম প্রার্থী তালিকায় তারুণ্যে ভরসা, নন্দীগ্রামে মমতা-শুভেন্দুর সঙ্গে লড়াই মীনাক্ষীর

দলের প্রার্থী তালিকায় সৃজন ভট্টাচার্য, প্রতীক উর রহমান, মীনাক্ষী মুখার্জি, পৃথা তা, অপূর্ব প্রামাণিক, সপ্তর্ষি দেব, দেবজ্যোতি দাস, দীপ্সিতা ধর, ঐশী ঘোষদের মত একদম নতুন মুখ।
WB Election 21: বাম প্রার্থী তালিকায় তারুণ্যে ভরসা, নন্দীগ্রামে মমতা-শুভেন্দুর সঙ্গে লড়াই মীনাক্ষীর
মীনাক্ষী মুখার্জি, সৃজন ভট্টাচার্য, দীপ্সিতা ধরফাইল ছবি

কেরালায় এক ধাক্কায় ৫ মন্ত্রী ৩৩ বিধায়ককে প্রার্থী তালিকা থেকে বাদ দিয়েছে ক্ষমতাসীন এল ডি এফ। এক্ষেত্রে দলের স্পষ্ট সিদ্ধান্ত ব্যতিক্রমী ক্ষেত্র ছাড়া ইতিমধ্যেই যারা দু’বার নির্বাচিত হয়েছেন তাঁদের বাদ দেওয়া হয়েছে।

কেরালার পাশাপাশি এবার পশ্চিমবঙ্গের বাম প্রার্থী তালিকাতেও নতুন মুখের ছড়াছড়ি। দলের প্রার্থী তালিকায় একদিকে যেমন আছেন কান্তি গাঙ্গুলী, অশোক ভট্টাচার্যর মত প্রবীণ ব্যক্তিত্ব তেমনই আছে সৃজন ভট্টাচার্য, প্রতীক উর রহমান, মীনাক্ষী মুখার্জি, পৃথা তা, অপূর্ব প্রামাণিক, সপ্তর্ষি দেব, দেবজ্যোতি দাস, দীপ্সিতা ধর, ঐশী ঘোষদের মত একদম নতুন মুখ। এছাড়াও এই তালিকায় আছেন শতরূপ ঘোষ, সায়নদীপ মিত্র, মোনালিসা সিনহাদের মত অপেক্ষাকৃত কম বয়সীরা। যারা প্রথমবার নির্বাচনী লড়াইতে নামছেন। শতরূপ ঘোষ ছাড়া এর আগে কেউই নির্বাচনী ময়দানে নামেননি।

মীনাক্ষী মুখার্জি, সৃজন ভট্টাচার্য, দীপ্সিতা ধর
WB Election 21: বাকি ৬ দফার জন্য সংযুক্ত মোর্চার বামফ্রন্ট প্রার্থী তালিকা প্রকাশ

এখনও পর্যন্ত বামেদের যে প্রার্থী তালিকা হাতে এসেছে তাতে অবশ্যই সবথেকে বড়ো চমক নন্দীগ্রাম কেন্দ্রে মীনাক্ষী মুখার্জির মনোনয়ন। একদিকে তৃণমূল সুপ্রীমো মমতা বন্দ্যোপাধ্যায়, অন্যদিকে বিজেপির হেভিওয়েট শুভেন্দু অধিকারীর সঙ্গে লড়াইতে বাম যুব সংগঠনের লড়াকু নেত্রী মীনাক্ষী অবশ্যই নতুন মাত্রা যোগ করবেন। এই কেন্দ্রের প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল বিজেপি কোনো পক্ষেরই বাম প্রার্থীকে হিসেবের বাইরে রাখা সম্ভব হবে না। বরং বলা যেতে পারে দুই অভিজ্ঞ মুখের লড়াইয়ের মাঝে মীনাক্ষীকে দাঁড় করিয়ে নন্দীগ্রামের নির্বাচনী লড়াইকে অন্য মাত্রা দিলো বামেরা।

মীনাক্ষী মুখার্জি, সৃজন ভট্টাচার্য, দীপ্সিতা ধর
Kerala Poll 2021: প্রার্থী তালিকা ঘোষণা করলো CPIM, বাদ ৫ মন্ত্রী ৩৩ বিধায়ক

এবারের নির্বাচনে সিঙ্গুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বাম ছাত্র সংগঠন এস এফ আই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। এই সংগঠনেরই রাজ্য সভাপতি প্রতীক উর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন ডায়মণ্ডহারবার কেন্দ্র থেকে। এছাড়াও জে এন ইউ ছাত্র আন্দোলন থেকে উঠে আসা দীপ্সিতা ধর, ঐশী ঘোষ লড়াই করবেন বালি ও জামুড়িয়া থেকে। বর্ধমান দক্ষিণ কেন্দ্র থেকে লড়াইয়ের ময়দানে আছেন প্রাক্তন সিপিআই(এম) বিধায়ক, রাজ্যে পরিবর্তনের পর শহিদ প্রদীপ তা-র মেয়ে পৃথা তা। যাদের সকলেরই বয়স মোটামুটি ৩০-এর কোঠায়।

লড়াইয়ের ময়দানে আছেন বাম যুব সংগঠনের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র। কামারহাটি কেন্দ্র থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিআইটিইউ-র সঙ্গে যুক্ত প্রতীপ দাসগুপ্ত লড়বেন কাশীপুর বেলগাছিয়া কেন্দ্র থেকে। গণতান্ত্রিক মহিলা সমিতির সঙ্গে যুক্ত মোনালিসা সিনহা লড়াই করবেন সোনারপুর উত্তর কেন্দ্র থেকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in