Kerala Poll 2021: প্রার্থী তালিকা ঘোষণা করলো CPIM, বাদ ৫ মন্ত্রী ৩৩ বিধায়ক

দলীয় সিদ্ধান্তে জানানো হয় – যারা পরপর ২ বার বিধায়ক হয়েছেন, তাঁরা আর ভোটে লড়তে পারবেন না। তাঁদের বদলে নতুন মুখ আনা হবে। সম্ভবত তরুণ মুখের খোঁজে প্রবীণদের অব্যাহতি দিতে শুরু করেছে কেরালা সিপিআই(এম)।
Kerala Poll 2021: প্রার্থী তালিকা ঘোষণা করলো CPIM, বাদ ৫ মন্ত্রী ৩৩ বিধায়ক

কেরালা সিপিআই(এম) এর প্রার্থী তালিকা থেকে বাদ পড়লেন ৫ মন্ত্রী ও ৩৩ জন বিধায়ক। আসন্ন বিধানসভা নির্বাচনে তাঁদেরকে নতুন করে মনোনয়ন দিচ্ছে না কেরালা সিপিআইএম নেতৃত্ব। দলীয় সিদ্ধান্তে জানানো হয় – যারা পরপর ২ বার বিধায়ক হয়েছেন, তাঁরা আর ভোটে লড়তে পারবেন না। তাঁদের বদলে নতুন মুখ আনা হবে। সম্ভবত তরুণ মুখের খোঁজে প্রবীণদের অব্যাহতি দিতে শুরু করেছে কেরালা সিপিয়াই(এম)।

বাদ পড়েছেন সবার পরিচিত মুখ কেরালার অর্থমন্ত্রী থমাস আইজ্যাক। বাদ পড়েছেন পি ডব্লিউ ডি মন্ত্রী জি. সুধাকরণ, শিক্ষামন্ত্রী জি. রবীন্দ্রনাথন, তথ্য সংস্কৃতি মন্ত্রী এ.কে বালান এবং শিল্পমন্ত্রী ই.পি. জয়রাজন। তবে স্বাস্থ্যমন্ত্রী কে. কে শৈলজা আবার মনোনয়ন পেয়েছেন। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দাঁড়াচ্ছেন কান্নুর জেলার ধর্মাদাম বিধানসভা কেন্দ্র থেকে। কে কে শৈলজা দাঁড়াবেন মাত্তানুর কেন্দ্র থেকে।

প্রসঙ্গত কেরালায় সিপিআই(এম) মোট ৮৩ টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। তাঁর সাথে বাম সমর্থিত ৯ জন নির্দল পার্থীর নামও ঘোষণা করেছে। মোট মহিলা প্রার্থীর সংখ্যা ১২ জন। ২ টি বিধানসভা কেন্দ্রে এখনও প্রার্থী তালিকা ঘোষণা করা হয়নি। মঞ্জেস্বরম এবং দেভিকুলম বিধানসভায় পরে প্রার্থী ঘোষণা করা হবে বলে সিপিআই(এম) কেরালা সূত্রে খবর।

এল ডি এফ প্রার্থী তালিকা অনুসারে সিপিআই(এম) প্রতিদ্বন্দ্বিতা করবে ৭৪ আসনে। ৯টি আসনে সিপিআই(এম) সমর্থিত নির্দল প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারের সিপিআই(এম) প্রার্থী তালিকায় ৪ প্রার্থীর বয়স ৩০-এর নীচে। ৩০ থেকে ৪০ বছর বয়সী প্রার্থীর সংখ্যা ৮। ১৩ জন প্রার্থীর বয়স ৪০ থেকে ৫০-এর মধ্যে। ৩৩ জন প্রার্থীর বয়স ৫১ থেকে ৬০ এর মধ্যে এবং ৬০ বছরের বেশি বয়সী প্রার্থীর সংখ্যা ২৪। প্রার্থীদের মধ্যে ৪২ জন স্নাতক, ২২ জন আইনজীবী, ১৪ জন স্নাতকোত্তর, ২ জন পিএইচডি, ২ জন ডাক্তার এবং ১ জন প্রযুক্তিবিদ। মোট মহিলা প্রার্থীর সংখ্যা ১২।

আগামী ৬ এপ্রিল একদফায় কেরালার ১৪০ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা আগামী ২ মে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in