Arunachal Pradesh: চাকমা, হাজংদের আবাসিক শংসাপত্র বাতিল - অরুণাচলের উপজাতি গোষ্ঠীদের বিক্ষোভ

অরুণাচল প্রদেশ চাকমা স্টুডেন্টস ইউনিয়নের সভাপতি রূপ সিং চাকমা বলেছেন যে পুরো প্রক্রিয়াটি অবৈধভাবে শুরু হয়েছিল এবং অবৈধভাবে শেষ হয়েছিল।
উপজাতিদের বিক্ষোভ
উপজাতিদের বিক্ষোভ ছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

অরুণাচল প্রদেশের বিভিন্ন উপজাতি সংগঠন মঙ্গলবার রাজ্য সরকার কর্তৃক চাকমা এবং হাজং উপজাতিদের জন্য জারি করা আবাসিক প্রমাণ শংসাপত্র (Residential Proof Certificates - RPCs) বাতিলের তীব্র প্রতিবাদ করেছে। সরকারি আধিকারিকরা যদিও এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

চাকমা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন অফ ইন্ডিয়া (CDFI) এর প্রতিষ্ঠাতা এবং লেখক সুহাস চাকমা জানিয়েছেন, চ্যাংলাং জেলার ডেপুটি কমিশনার ১৪ নভেম্বর একটি আদেশে স্থানীয় কর্মকর্তাদের আরপিসি বাতিল করার এবং পরিবর্তে অস্থায়ী সেটেলমেন্ট সার্টিফিকেট (TSCs) জারি করার নির্দেশ দিয়েছেন।

এসিডিএফআই নেতা সংবাদমাধ্যমে জানিয়েছেন, "আরপিসি ইস্যুতে অরুণাচল প্রদেশ সরকারের পদক্ষেপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা অনুসারে সবকা সাথ সবকা বিকাশের একটি স্পষ্ট লঙ্ঘন৷ সবকা সাথ সবকা বিকাশ-এর এই ধরনের নির্মম লঙ্ঘনের জন্য প্রধানমন্ত্রী মোদির তাঁর মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলার সময় এসেছে৷"

চাকমা ও হাজং আদিবাসী সম্প্রদায়ের অনেক নেতা জেলা প্রশাসনের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন।

চাকমা হাজং রাইটস অ্যালায়েন্স (সিএইচআরএ) আহ্বায়ক প্রীতিময় চাকমা বলেছেন যে অরুণাচল প্রদেশে জন্মগ্রহণকারী চাকমা এবং হাজং সম্প্রদায়ের লোকদের টিএসসি জারি করা সম্পূর্ণ বেআইনি এবং জাতিগত ভিত্তিতে রাজ্যের প্রতি প্রতিশোধমূলক আচরণ।

তিনি আরও বলেন, "যে ব্যক্তি কোনো এলাকায় ছয় মাস বসবাস করে, তাকে সারা দেশে একটি সাধারণ আবাসিক শংসাপত্র জারি করা হয়। কিন্তু অরুণাচল প্রদেশে, ৬০ বছর পর, চাকমা এবং হাজং যারা ভারতের নাগরিক তাদের টিএসসি জারি করা হচ্ছে।"

অরুণাচল প্রদেশ চাকমা স্টুডেন্টস ইউনিয়নের সভাপতি রূপ সিং চাকমা বলেছেন যে পুরো প্রক্রিয়াটি অবৈধভাবে শুরু হয়েছিল এবং অবৈধভাবে শেষ হয়েছিল। তিনি বলেন, ১৮ জুলাই, AAPSU অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর কাছে একটি দাবিপত্র পেশ করেছে। যার মধ্যে রয়েছে RPC বাতিল করা এবং আধিকারিক ও স্থানীয় বিধায়কদের জাতীয় নিরাপত্তা আইনের অধীনে আটক করা।

অরুণাচল প্রদেশের চাকমা ও হাজংদের নাগরিক অধিকারের জন্য কমিটি সভাপতি সন্তোষ চাকমা বলেছেন যে RPC বাতিলের পুরো প্রক্রিয়াটি প্রমাণ করে যে অরুণাচল প্রদেশ দেশের আইনের শাসন দ্বারা শাসিত নয়।

অরুণাচল প্রদেশে চাকমা এবং হাজং সম্প্রদায়ের প্রায় ৬৫ হাজার জন আদিবাসী রয়েছে। যারা ১৯৬২ সালের তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে পালিয়ে এসে ভারত-চীন যুদ্ধের পরে নিরাপত্তা জোরদার করার জন্য ১৯৬৪ সালে কেন্দ্রীয় সরকার দ্বারা তৎকালীন নর্থ ইস্ট ফ্রন্টিয়ার এজেন্সিতে (NEFA) বসতি স্থাপন করেছিল।

আরও পড়ুন

উপজাতিদের বিক্ষোভ
ক্ষেতমজুরের দৈনিক মজুরিতে বাংলা ১৩ নম্বরে, ৭২৬ টাকা মজুরি দিয়ে শীর্ষে কেরল
উপজাতিদের বিক্ষোভ
Jeff Bezos: সামনে আরও বড়ো আর্থিক মন্দা? কী পরামর্শ দিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in