ভুল কিউআর কোড স্ক্যান করলে সেকেন্ডের মধ্যে উধাও হতে পারে টাকা, গ্রাহকদের সতর্ক করল SBI

ব্যাঙ্ক থেকে বলা হয়েছে শুধু টাকা দেওয়ার সময় স্ক্যান করতে হয় কিউআর কোডটি। টাকা যখন গ্রহণ করতে হয় তখন কিউআর কোড ব্যবহার করা হয় না।
ভুল কিউআর কোড স্ক্যান করলে সেকেন্ডের মধ্যে  উধাও হতে পারে টাকা, গ্রাহকদের সতর্ক করল SBI
ছবি - প্রতীকী

অনলাইনে টাকা মেটানোর সব থেকে সহজ উপায় হল কিউআর কোড। কিন্তু এখন সেই কিউআর কোডই গ্রাহকদের জন্য বিপজ্জনক হতে পারে বলে জানাচ্ছে ভারতের সব থেকে বড়ো ব্যাঙ্ক এসবিআই (SBI)। ভুল কিউআর কোড স্ক্যান করলে কিছু সেকেন্ডের মধ্যেই গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যেতে পারে।

এস বি আই (SBI) তাদের অফিসিয়াল পেজে গ্রাহকদের উদ্দেশ্যে সতর্কবার্তা দিয়েছে। সেখানে বলা হয়েছে গ্রাহকদেরকে টাকা লেনদেনের ক্ষেত্রে সাবধানতা মেনে চলতে হবে। কিউআর কোড স্ক্যান করার সময় তা যেন ভুল না হয়ে যায়। বর্তমানে মোবাইল ব্যাঙ্কিং পরিসেবা প্রচুর পরিমানে বেড়েছে। তার সাথে প্রতারণার সংখ্যাও রমরমিয়ে বাড়ছে। ব্যাঙ্ক থেকে বলা হয়েছে শুধু টাকা দেওয়ার সময় স্ক্যান করতে হয় কিউআর কোডটি। টাকা যখন গ্রহণ করতে হয় তখন কিউআর কোড ব্যবহার করা হয় না।

এছাড়াও ইউপিআই পদ্ধতি সম্পর্কেও কিছু সাবধানতা অবলম্বন করা উচিত বলে জানিয়েছে তারা। ইউপিআই এর মাধ্যমে যখন টাকা আদান-প্রদান হবে তখন গ্রাহকদেরকে সঠিক ইউপিআই আইডি দিতে হবে। প্রয়োজনে সেটি যাচাই করা উচিত। কখনই UPI PIN সংক্রান্ত তথ্য জানানোর দরকার হয় না। এর সাথে সাথে ব্যাঙ্ক কর্তৃপক্ষ বলেছে আর্থিক লেনদেনের ক্ষেত্রে কোনও সমস্যা দেখা গেলে তার সমাধানের জন্য বাঙ্কের সাথে যোগাযোগ বাধ্যতামূলক।

ছবি - প্রতীকী
মূল্যবৃদ্ধি রুখতে পেট্রোপণ্যে কর কমানোর পরামর্শ SBI -এর অর্থনৈতিক পরামর্শদাতা কমিটির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.