মূল্যবৃদ্ধি রুখতে পেট্রোপণ্যে কর কমানোর পরামর্শ SBI -এর অর্থনৈতিক পরামর্শদাতা কমিটির

রিপোর্টে বলা হয়েছে, হঠাৎ মূল্যবৃদ্ধির কারণ এই নয় যে মানুষের হাতে প্রচুর অর্থ এসেছে। বরং উল্টোটাই। অর্থ না থাকা সত্ত্বেও জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রধান কারণ হল পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি।
মূল্যবৃদ্ধি রুখতে পেট্রোপণ্যে কর কমানোর পরামর্শ SBI -এর অর্থনৈতিক পরামর্শদাতা কমিটির
ফাইল চিত্র

পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির জন্য সাধারণ মানুষ তাঁর নিত্যপ্রয়োজনীয় খরচে রাশ টানতে বাধ্য হয়েছেন। কেন্দ্র-রাজ্য উভয়য়েরই উচিত কর কমিয়ে মূল্যবৃদ্ধিতে লাগাম টানা। স্টেট ব্যাংকের অর্থনৈতিক পরামর্শদাতা কমিটির সমীক্ষা রিপোর্টে এমন সুপারিশ করা হয়েছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, হঠাৎ মূল্যবৃদ্ধির কারণ এই নয় যে মানুষের হাতে প্রচুর অর্থ এসেছে। বরং উল্টোটাই। অর্থ না থাকা সত্ত্বেও জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রধান কারণ হল পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি। ফলে সাধারণ মানুষ নানা খাতে খরচ কমাতে বাধ্য হচ্ছেন। আর্থিক ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে দেশের মূল্যবৃদ্ধির হার মানুষের হাতের নাগালে রাখা যাবে।

গত এপ্রিলে পাইকারি মূল্যবৃদ্ধির হার ছিল ১০.৫ শতাংশ, যা গত ১১ মাসে সর্বাধিক বৃদ্ধ। মে মাসে এই হার বেড়ে হয়েছে ১২.৯৪ শতাংশ। খুচরা বাজারে মূল্যবৃদ্ধির হার ৫.৪ শতাংশ, যা গত ছয় মাসে সর্বোচ্চ। এপ্রিলে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির হার ছিল ২০.৯৪ শতাংশ। মে মাসে তা বেড়ে হয় ৩৭.৬১ শতাংশ। বিপুল হারে সরকারি কর চাপানোর ফলে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি হচ্ছে।

সরকারের যুক্তি, বিদেশে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির ফলে এই মূল্যবৃদ্ধি ঘটেছে। সেখানে প্রশ্নও উঠেছে। যখন অপরিশোধিত তেলের দাম কমে গিয়েছিল, তখন কেন দাম কমেনি। কারণ তখনও এদেশে বিপুল পরিমাণ কর চাপানো হয়। সেই অপরিশোধিত তেলের দাম যখন বাড়তে থাকল, তখনও কর কমানো হল না।

রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রধান কারণ কেন্দ্রের বিপুল হারে কর চাপানো। কমিটির মুখ্য পরামর্শদাতা অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষ বলেন, 'পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় সাধারণ মানুষের যাতায়াত খরচ বেড়ে গিয়েছে।' তাঁর পরামর্শ, দুই সরকার কর কমালেই পেট্রোল-ডিজেলের দাম কমবে। তাহলে মূল্যবৃদ্ধিও কমবে। তিনি আরও জানান, প্রথম ঢেউয়ের তুলনায় করোনা দ্বিতীয় ঢেউয়ে মানুষের আয় বেশি কমেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in