Lay Off: আমেরিকায় বাড়ছে বেকারত্ব! ফের কয়েকশো কর্মী ছাঁটাই করলো গুগল প্যারেন্ট অ্যালফাবেট

People's Reporter: কোম্পানির কর্মশক্তি প্রায় ৬ শতাংশ কমাতে চলতি বছরের জানুয়ারি মাসেও মোট ১২ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল অ্যালফাবেট।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

ফের কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল ‘টেক জায়ান্ট’ গুগল। কয়েকশো কর্মী ছাঁটাই করলো গুগল প্যারেন্ট অ্যালফাবেট।

বুধবার কোম্পানির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কর্মশক্তি কমানোর উদ্দেশ্যে অ্যালফাবেট-এর বিশ্বব্যাপী নিয়োগকারী দল থেকে প্রায় কয়েকশো কর্মী ছাঁটাই করা হল। পাশাপাশি, কোম্পানিটি তাঁদের ধীরগতির নিয়োগ প্রক্রিয়াও অব্যাহত রেখেছে। প্রসঙ্গত, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে বিশ্বের প্রথম ‘টেক জায়ান্ট’ কোম্পানি হিসেবে কর্মী ছাঁটাই করল অ্যালফাবেট।

বুধবার অ্যালফাবেট-এর কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, কোম্পানির বিশ্বব্যাপী নিয়োগকারী দল থেকে প্রায় কয়েকশো কর্মী ছাঁটাইয়ের এই সিদ্ধান্তটি কর্মচারী ছাঁটাই নিয়ে কোম্পানির বৃহৎ পরিসরের অংশ নয়। পাশাপাশি, এই ছাঁটাই প্রক্রিয়ার পরেও কোম্পানিতে গুরুত্বপূর্ণ পদে কর্মচারী নিয়োগ করার জন্য ওই নিয়োগকারী দলের একটি বড় অংশকে ধরে রাখা হয়েছে। সাম্প্রতিক এই কর্মী ছাঁটাইয়ের পর কোম্পানির বর্তমান কর্মচারীরা কোম্পানির মধ্যেই অন্যান্য পদের খোঁজ করতে পারবে বলে জানিয়েছে অ্যালফাবেট কর্তৃপক্ষ।

চলতি বছরের শুরুতে আক্রমণাত্মকভাবে হঠাৎই বিশাল সংখ্যায় কর্মী ছাঁটাই শুরু করে মেটা, মাইক্রোসফট, আমাজনের-এর মতো বিশ্বের অন্যান্য ‘টেক জায়ান্ট’ কোম্পানিগুলি। কিন্তু জুলাই-আগস্ট ত্রৈমাসিকে এখনও পর্যন্ত সেই মাত্রার কোনও টেক কোম্পানি কর্মী ছাঁটাই করেনি। অ্যালফাবেটই প্রথম তাদের বিশ্বব্যাপী নিয়োগকারী দল থেকে একসঙ্গে প্রায় কয়েকশো কর্মচারীকে বরখাস্তের নোটিশ ধরাল। প্রসঙ্গত, কোম্পানির কর্মশক্তি প্রায় ৬ শতাংশ কমিয়ে চলতি বছরের জানুয়ারি মাসেও মোট ১২ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল অ্যালফাবেট।

বিশেষজ্ঞ মহলের মতে, গত এক বছরের মধ্যে আমেরিকায় কর্মী ছাঁটাই প্রবণতা একধাক্কায় প্রায় কয়েকগুণ বেড়ে গিয়েছে। কর্মসংস্থান সংস্থা ‘গ্রে অ্যান্ড ক্রিসমাস’-এর রিপোর্ট অনুযায়ী, গত জুলাই মাসের চেয়ে আমেরিকায় আগস্ট মাসেই কর্মী ছাঁটাই বেড়েছে প্রায় তিনগুণ। আবার গত বছরের আগস্ট মাসের তুলনায় কমী ছাঁটাই প্রায় ৪ গুণ বেড়ে গিয়েছে।

ছবি - প্রতীকী
কেন্দ্রীয় প্রকল্পের প্রচার করতে সবেতন ছুটি দেওয়া হবে জওয়ানদের, নির্দেশিকা জারি সেনাবাহিনীর
ছবি - প্রতীকী
সেনা-জঙ্গি সংঘর্ষে জওয়ানদের মৃত্যুর খবর পেয়েও জি২০ নিয়ে ‘উৎসব’ মোদী সরকারের! কড়া নিন্দা RJD-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in