ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্যে - নিউজক্লিক

কেন্দ্রীয় প্রকল্পের প্রচার করতে সবেতন ছুটি দেওয়া হবে জওয়ানদের, নির্দেশিকা জারি সেনাবাহিনীর

People's Reporter: নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে ছুটিতে নিজের বাড়িতে গিয়ে স্থানীয় এলাকায় বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্পের প্রচার করবেন জওয়ানরা। এর জন্য ৬০ দিনের সবেতন ছুটিরও ব্যবস্থা করা হচ্ছে।

এবার সেনা জওয়ানদের দিয়ে সরকারি প্রকল্পের প্রচার করানো হবে। এমনকি এর জন্য জওয়ানদের বছরে ৬০ দিনের সবেতন ছুটির ব্যবস্থাও করা হয়েছে। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকেই এই নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

সেনাবাহিনীর মতে, দেশের গঠনকে এগিয়ে নিয়ে যেতে সেনা জওয়ানদের ‘সামাজিক পরিষেবা’ দেওয়াও বাধ্যতামূলক। লোকসভা নির্বাচনের আগে জওয়ানদের দিয়ে এভাবে সরকারি প্রকল্পের নামে সরাসরি সরকারের প্রচারের কাজে ব্যবহার করা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তুমুল বিতর্ক।

বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি ভারতীয় সেনা বাহিনীর সদর দফতর থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এখন থেকে শুধু দেশের নিরাপত্তা সুরক্ষিত করাই নয়, দেশের গঠনকেও এগিয়ে নিয়ে যাওয়ার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে জওয়ানদের। আর সে জন্য এবার থেকে ছুটিতে নিজের বাড়িতে গিয়ে স্থানীয় এলাকায় বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্পের প্রচারে যোগ দেবেন তাঁরা। তার জন্য ভারতীয় সেনাবাহিনীর তরফে জওয়ানদের বছরে ৬০ দিনের সবেতন ছুটিরও ব্যবস্থা করা হচ্ছে।

ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, ছুটিতে বাড়ি গিয়ে স্থানীয় এলাকায় বিভিন্ন সামাজিক পরিষেবা দেবেন জওয়ানরা। কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযান, সর্বশিক্ষা অভিযান, রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান, আয়ুষ্মান ভারত প্রকল্প, গরিব কল্যাণ রোজগার অভিযানের মতো কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের প্রচারে শামিল হবেন সেনা জওয়ানরা। একইসঙ্গে অটল পেনশন যোজনা, রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা, জাতীয় বিমা প্রকল্প, পশু বিমার মতো কেন্দ্রের বিভিন্ন বিমা প্রকল্পের প্রচারের দায়িত্বও পালন করতে হবে দেশের জওয়ানদের।

ভারতীয় সেনাবাহিনীর প্রকাশিত এই নির্দেশিকা নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন মহলে বিতর্কের ঝড় উঠেছে। বিশেষজ্ঞ মহলের মতে, বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ মহাজোটের চাপে আগামী লোকসভা নির্বাচনে জমি হারানোর ভয় ঢুকেছে মোদী শিবিরের মাথায়। আর তাই দেশ গঠনের নামে সরকারি প্রকল্পের আড়ালে আসলে বিজেপির প্রচারের কাজেই সেনা জওয়ানদের ব্যবহার করতে চাইছে গেরুয়া ব্রিগেড। এবারে নির্বাচনের প্রচারে ভারতীয় সেনার আবেগকে ব্যবহার করতে চায় বিজেপি সরকার। ইতিমধ্যেই এই প্রচেষ্টায় কড়া নিন্দা করেছে সিপিআইএম-সহ ‘ইন্ডিয়া’ শিবিরের অন্যান্য দলগুলি।

ছবি প্রতীকী
Sudhir Chaudhary: সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত করার ষড়যন্ত্র - সুধীর চৌধুরীর বিরুদ্ধে FIR দায়ের
ছবি প্রতীকী
ADR: দেশের ৪০ শতাংশ সাংসদের নামেই রয়েছে খুন, ধর্ষণের মতো অপরাধমূলক মামলা, বলছে ADR রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in