Sunita Williams: পৃথিবীতে ফেরা নিয়ে প্রবল সংশয়ের মাঝেই মহাকাশে অন্য বিপদে সুনীতা উইলিয়ামসরা

People's Reporter: মহাকাশযানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ায় সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে জরুরি আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়ে।
সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোর
সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোরফাইল ছবি

মহাকাশ থেকে কবে পৃথিবীতে ফিরবেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং তাঁর সহযোগী আরেক মহাকাশচারী ব্যারি বুচ উইলমোর, এই নিয়ে জল্পনার মধ্যেই বুধবার মহাকাশ কক্ষপথে ধরা পড়ল ত্রুটি। নাসাকে একটি স্যাটেলাইট ব্রেক আপের কথা জানানো হয়েছে। সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মহাকাশচারীদের সুরক্ষিত আশ্রয় নেওয়ার কথা ঘোষণা করা হয়।

মহাকাশযানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ায় সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে জরুরি আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়। মিশন কন্ট্রোলের সমস্ত ক্রু সদস্যদের তাঁদের নিজের নিজের মহাকাশযানে আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ পেয়েই সুনীতা ও ব্যারি বুচ উইলমোর নিজেদের স্টারলাইনার ক্যাপসুলে আশ্রয় নেন।

মহাকাশচারীরা সুরক্ষিত আশ্রয়ে যাওয়ার পর প্রায় এক ঘন্টা ধরে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। সমস্যা সমাধানের পর মহাকাশচারীদের ফের তাঁদের মহাকাশ স্টেশনে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, গত ৭ জুন সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোরকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল CST-200 Boeng Starliner মহাকাশযান। গত ১৪ জুন পৃথিবীতে ফিরে আসার কথা ছিল তাঁদের। কিন্তু তারপর ১১ দিন কেটে গেলেও তাঁরা ফেরেননি। নাসার তরফ থেকে জানানো হয়েছে, মহাকাশযান বোয়িং স্টারলাইনারের মধ্যে আর ২৭ দিনের জ্বালানি বেঁচে আছে। এই সময়ের মধ্যেই দুই মহাকাশচারীকে পৃথিবীতে ফেরাতে হবে।

এর আগে নাসা জানিয়েছিল ২৬ জুন পৃথিবীতে ফিরিয়ে আনা হবে দুই মহাকাশচারীকে। কিন্তু বর্তমানে নাসার বিজ্ঞানী মহলের সাথে সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, ৫৯ বছর বয়সী সুনীতা এর আগেও দু’বার মহাকাশ অভিযানে গেছেন। একটি অভিযান ২০০৬ সালে এবং অন্যটি ২০১২ সালে। এর আগে তিনি উল্লেখযোগ্য স্পেসওয়াক পরিচালনা করেছিলেন এবং ফ্লাইট ইঞ্জিনিয়ার ও স্টেশন কমান্ডার হিসাবে কাজ করেছেন।

সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোর
Airtel: জিও-র পর এবার সমস্ত প্ল্যানের দাম বাড়াল এয়ারটেল, কত বাড়ল জানুন
সুনীতা উইলিয়ামস এবং ব্যারি বুচ উইলমোর
Climate Change: জলবায়ু পরিবর্তনের কারণে ভারতের ১৪ শতাংশ মানুষ বাসস্থান ছেড়েছেন: রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in