Meta: সেপ্টেম্বর মাসে ভারতে ফেসবুক ইন্সটা থেকে ৩৩.৭ মিলিয়ন আপত্তিকর বিষয়বস্তু সরিয়েছে মেটা

১ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে, মেটা তার ভারতীয় অভিযোগ ব্যবস্থার মাধ্যমে ৫৮৭টি অভিযোগ পেয়েছে এবং কোম্পানি জানিয়েছে নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে ১০০ শতাংশ ক্ষেত্রে প্রতিক্রিয়া জানানো হয়েছে।
মেটা
মেটা ছবি প্রতীকী সংগৃহীত

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে আরও বাধ্যবাধকতায় রাখার জন্য কেন্দ্র নতুন তথ্য প্রযুক্তি আইন, ২০২১-এ সংশোধনী ঘোষণা করার পর মেটা (Meta) জানিয়েছে তারা ফেসবুকের জন্য ১৩টি ঘোষিত বিধি অনুসারে ৩০.৭ মিলিয়নেরও বেশি ‘আপত্তিকর বিষয়বস্তু’ সরিয়ে নিয়েছে। একইভাবে সেপ্টেম্বর মাসে ভারতে ইনস্টাগ্রামের জন্য ১২টি নীতি অনুসারে ৩ মিলিয়ন বিষয়বস্তু সরিয়েছে।

১ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে, মেটা তার ভারতীয় অভিযোগ ব্যবস্থার মাধ্যমে ৫৮৭টি অভিযোগ পেয়েছে এবং কোম্পানি জানিয়েছে নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে ১০০ শতাংশ ক্ষেত্রে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

মেটা আরও জানিয়েছে, "এই রিপোর্টগুলোর মধ্যে ৫৩৪ টি ক্ষেত্রে সমস্যা সমাধান করার জন্য আমরা ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছি।"

অন্যান্য ৫৩টি রিপোর্টের মধ্যে যেখানে বিশেষ পর্যালোচনার প্রয়োজন ছিল, মেটা তার নীতি অনুযায়ী বিষয়বস্তু পর্যালোচনা করেছে এবং মোট ২১টি ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

"বাকি ৩২ টি রিপোর্ট পর্যালোচনা করা হয়েছে কিন্তু পদক্ষেপ নাও নেওয়া হতে পারে" বলেও জানিয়েছে মেটা।

ইনস্টাগ্রামের ক্ষেত্রে, সংস্থা ভারতীয় অভিযোগ প্রক্রিয়ার মাধ্যমে ১,১১৫ টি রিপোর্ট পেয়েছে এবং ১০০ শতাংশ ক্ষেত্রে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

মেটা জানিয়েছে, "এই রিপোর্টগুলোর মধ্যে, ৯৮৭ টি ক্ষেত্রে ব্যবহারকারীদের সমস্যা সমাধান করার জন্য টুল সরবরাহ করা হয়েছে। এর মধ্যে নির্দিষ্ট লঙ্ঘনের বিষয়বস্তু রিপোর্ট করার জন্য পূর্ব-প্রতিষ্ঠিত চ্যানেল, স্ব-প্রতিকারের প্রবাহ যেখানে তারা তাদের ডেটা ডাউনলোড করতে পারে, অ্যাকাউন্ট হ্যাক হওয়া সমস্যাগুলি সমাধান করার উপায়গুলি, ইত্যাদি।"

নতুন আইটি নিয়ম ২০২১ এর অধীনে, ৫ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী সহ বড় ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশ করতে হয়।

মেটা জানিয়েছে, "আমরা বিষয়বস্তুর সংখ্যা পরিমাপ করি (যেমন পোস্ট, ফটো, ভিডিও বা মন্তব্য) এবং আমাদের নির্দেশিকার বিরুদ্ধে যাওয়ার জন্য আমরা ব্যবস্থা নিই। পদক্ষেপ নেওয়ার মধ্যে Facebook বা Instagram থেকে বিষয়বস্তু অংশ সরানো বা ফটো বা ভিডিও ঢেকে দেওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে, যা কিছু ব্যবহারকারীদের বিরক্তির উদ্রেক করে।"

তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর গত সপ্তাহে জানিয়েছিলেন, তথ্যপ্রযুক্তি বিধি, ২০২১-এর সর্বশেষ সংশোধনী সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির উপর আরও যথাযথভাবে নিরলস প্রচেষ্টা বজায় রা বাধ্যবাধকতা রাখবে।

নতুন নিয়মগুলি প্রসঙ্গে কেন্দ্র জানিয়েছে বিতর্কিত বিষয়বস্তু হোস্ট করার বিষয়ে টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবহারকারীদের অভিযোগের প্রতিকারের জন্য আপিল প্যানেল স্থাপন করবে৷ সরকার চায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো অংশীদার হিসেবে কাজ করুক।

মেটা
WhatsApp: ভারতে জুলাই মাসে ২৩ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করলো Meta, জানুন কেন?
মেটা
Meta: ভারতে মার্চ মাসে ২৭ মিলিয়ন পোষ্ট সরিয়েছে মেটা, ১৮ লক্ষের বেশি হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট বাতিল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in