Meta: ভারতে মার্চ মাসে ২৭ মিলিয়ন পোষ্ট সরিয়েছে মেটা, ১৮ লক্ষের বেশি হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট বাতিল

১ থেকে ৩১ মার্চের মধ্যে মেটা (সাবেক ফেসবুক) ভারতের আইটি নিয়ম ২০২১ অনুসারে ফেসবুকের জন্য করা ১৩টি নীতি মেনে ২৪.৬ মিলিয়ন এবং ইনস্টাগ্রামের জন্য ১২টি নীতি মেনে ২.৭ মিলিয়নেরও বেশি পোষ্ট সরিয়ে নিয়েছে।
Meta: ভারতে মার্চ মাসে ২৭ মিলিয়ন পোষ্ট সরিয়েছে মেটা, ১৮ লক্ষের বেশি হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট বাতিল
মেটা ছবি প্রতীকী সংগৃহীত

১ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে মেটা (সাবেক ফেসবুক) ভারতের আইটি নিয়ম ২০২১ অনুসারে ফেসবুকের জন্য করা ১৩টি নীতি মেনে ২৪.৬ মিলিয়ন এবং ইনস্টাগ্রামের জন্য ১২টি নীতি মেনে ২.৭ মিলিয়নেরও বেশি পোষ্ট সরিয়ে নিয়েছে। মেটার সূত্র অনুসারে, এই সময় ভারতীয় অভিযোগ ব্যবস্থার মাধ্যমে মেটা ৬৫৬টি রিপোর্ট পেয়েছে এবং সেই রিপোর্টগুলির ১০০ শতাংশ ক্ষেত্রে প্রতিক্রিয়া জানিয়েছে৷

মেটা সম্প্রতি তার প্রতিবেদনে জানিয়েছে, "এই রিপোর্টের মধ্যে, ৫৫৬ টির ক্ষেত্রে ব্যবহারকারীদের সমস্যা সমাধানের জন্য টুলস সরবরাহ করা হয়েছে।

একইভাবে ইনস্টাগ্রামের জন্য, কোম্পানিটি ভারতীয় অভিযোগ প্রক্রিয়ার মাধ্যমে ১,১৫০টি অভিযোগ পেয়েছে এবং এক্ষেত্রেও ১০০ শতাংশ ক্ষেত্রে প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে জানিয়েছে। এই রিপোর্টগুলির মধ্যে, মেটা ৫৫৬টি ক্ষেত্রে ব্যবহারকারীদের তাদের সমস্যা সমাধানের জন্য টুলস সরবরাহ করেছে।

মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, "বাকি ৫৯৪টি ক্ষেত্রে যেখানে বিশেষ পর্যালোচনার প্রয়োজন ছিল, সেখানে নীতি অনুযায়ী বিষয়বস্তুর পর্যালোচনা করা হয়েছে এবং আমরা মোট ২০টি রিপোর্টের ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।"

রিপোর্টে Facebook এবং Instagram থেকে ক্ষতিকারক বিষয়বস্তু সরিয়ে নেবার প্রচেষ্টার কথা জানানো হয়েছে এবং Facebook এবং Instagram নিরাপদ এবং সকলের ব্যবহার উপযোগী করে তোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

মেটা জানিয়েছে, "আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করে নিজস্ব টিমের সাহায্যে নীতি বিরুদ্ধ বিষয়বস্তু সনাক্ত করতে এবং পর্যালোচনা করতে পর্যালোচনা করা হয়েছে।

এই সময়ে মেটা ১৪,৯ মিলিয়ন স্প্যাম বিষয়বস্তু, ২.৫ মিলিয়ন হিংসাত্মক এবং গ্রাফিক সামগ্রী এবং ২.১ মিলিয়ন প্রাপ্তবয়স্ক নগ্নতা এবং যৌন কার্যকলাপ সম্পর্কিত বিষয়বস্তুর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

গত ফেব্রুয়ারীতে, মেটা ফেসবুকের জন্য ১৩টি নীতিতে ২১.২ মিলিয়ন এবং ইনস্টাগ্রামের জন্য ১২টি নীতিতে ২.৪ মিলিয়নেরও বেশি সামগ্রী সরিয়ে দিয়েছে।

মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সোমবার জানিয়েছে, নতুন আইটি নিয়ম ২০২১ মেনে মার্চ মাসে ভারতে ১৮ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

নতুন আইটি নিয়ম ২০২১-এর অনুসারে, বড় ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যাদের ব্যবহারকারীর সংখ্যা ৫ মিলিয়নেরও বেশি তাদের মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশ করতে হবে।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.