ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

Lay Off: Twitter-এর পর এবার কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের পথে Meta!

রবিবার, মার্কিন সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, কোম্পানির খরচ কমাতে ফেসবুকের মাদার কোম্পানি Meta থেকে কয়েক হাজার কর্মী ছাঁটাই করা হবে। যা কয়েক হাজার কর্মচারীকে প্রভাবিত করবে।

Twitter-এর পর এবার কর্মী ছাঁটাই করতে চলেছে Meta (মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড)। চলতি সপ্তাহেই এই পদক্ষেপ নিতে চলেছে মার্ক জুকেরবার্গ-এর এই সংস্থা। রবিবার, মার্কিন সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল (The Wall Street Journal) জানিয়েছে, এবার কোম্পানির খরচ কমাতে ফেসবুকের (facebook) মাদার কোম্পানি Meta থেকে কয়েক হাজার কর্মী ছাঁটাই করা হবে। এটি (ছাঁটাই) কয়েক হাজার কর্মচারীকে প্রভাবিত করবে।

তবে এই রিপোর্টের পরিপ্রেক্ষিতে কোনও মন্তব্য করতে চাননি মেটা কর্তৃপক্ষ।

চলতি বছরের অক্টোবর মাসে এক হিসাব প্রকাশ করে মেটা। যেখানে বলা হয়েছিল, স্টক মার্কেট ভ্যালু অনেক কমে গিয়েছে। বড়সড় (০.৫ টিলিয়ন ডলার) ক্ষতির সম্মুখীন হয়েছে মেটা। আর, কোম্পানির খরচ যেভাবে বাড়ছে, তাতে আগামী বছর স্টক মার্কেট থেকে $৬৭ বিলিয়ন হারাতে পারে কোম্পানি।

সোশ্যাল মিডিয়া ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp), ইনস্টাগ্রাম (Instragram) - এই তিন সংস্থার মালিক মার্ক জুকেরবার্গ (Mark Zuckerberg)। Meta-র ছাতার তলায় তিনটি সংস্থা চালান মার্ক। কিন্তু, গত তিন মাস ধরে মেটা-র লাভ কমে আসায়, কর্মী নিয়োগও স্থগিত করেছে জুকেরবার্গ। তার পরিপ্রেক্ষিতেই এই গণছাঁটাই হতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

সম্প্রতি, মার্ক জুকেরবার্গ বলেছিলেন, আমি আশা করছি, মেটাভার্স-এ বিনিয়োগের ফল পেতে প্রায় এক দশক সময় লাগবে।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর, ট্যুইটার অধিগ্রহণের পরেই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটেন এলন মাস্ক। প্রথম দিনেই সংস্থা থেকে বাদ দেন সিইও পরাগ আগরওয়াল (CEO Parag Agrawal), সংস্থার চিফ ফিনান্সিয়াল অফিসার নেড সেগাল (CFO Ned Segal), সংস্থার প্রধান আইনি প্রধান (পলিসি ও ট্রাস্ট) বিজয়া গাড্ডে (Vijaya Gadde) এবং ট্যুইটারের পরামর্শদাতা শন এজেটকে (Sean Edgett)।

এরপর, গত সপ্তাহের শেষে প্রায় ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করে ট্যুইটার (Twitter)। যুক্তি হিসাবে এলন মাস্ক জানান, প্রতিদিন প্রায় ৪০ লক্ষ মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হচ্ছে টুইটার। এই পরিস্থিতিতে ট্যুইটারকে বাঁচাতে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে, রাতারাতি এই বিপুল পরিমাণ কর্মী কাজ হারানোয় শুরু হয়েছে বিতর্ক। আর সেই রেশ না কাটতেই meta-র সম্ভব্য কর্মী ছাঁটাইয়ের খবরে মার্কিন মুলুকে চাঞ্চল্য ছড়িয়েছে। চিন্তা বাড়ছে প্রযুক্তি মহলে।

ছবি প্রতীকী
Lay Off: আন্তর্জাতিক বাজারে মন্দা, প্রায় ২০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পথে ইনটেল!
ছবি প্রতীকী
Lay Off: এবার Apple-এ শতাধিক চুক্তিভিত্তিক কর্মী ছাঁটাই, নয়া শঙ্কা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in