Lay Off: আন্তর্জাতিক বাজারে মন্দা, প্রায় ২০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পথে ইনটেল!

গত জুলাই মাস নাগাদ মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থায় মোট কর্মীর সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৭০০ জন। তবে এই ছাঁটাইয়ের বিষয়ে মুখ খুলতে চায়নি ইনটেল।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান – ইনটেল (Intel)। সূত্রের খবর, বিশ্ববাজারে পার্সোনাল কম্পিউটার (PC)-এর চাহিদা কমছে। বাজারের অবস্থাও এই মুহূর্তে অনেকটাই খারাপ। তাই, আর্থিক সংকটের ঝুঁকি কমাতে কয়েক হাজার কর্মী ছাটাইয়ের পথে হাঁটছে ইনটেল।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গ নিউজ (Bloomberg News) এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি মাসেই (অক্টোবর) ছাঁটাইয়ের এই প্রক্রিয়া চালু হতে পারে। সূত্রের খবর, ইন্টেলের বিভিন্ন বিভাগে ছাঁটাই পর্ব চলবে। বাদ যাবে না ইনটেল কোম্পানির সেলস ও মার্কেটিং ডিপার্টমেন্টেও। সব মিলিয়ে কোম্পানির প্রায় ২০ শতাংশ কর্মীর উপর ছাঁটাইয়ের কোপ পড়তে পারে।

জানা যাচ্ছে, গত জুলাই মাস নাগাদ মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থায় মোট কর্মীর সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৭০০ জন। তবে এই ছাঁটাইয়ের বিষয়ে মুখ খুলতে চায়নি ইনটেল।

জুলাই মাসে দেখা যায় যে তাঁদের বিক্রি ব্যাপকভাবে কমে গিয়েছে, দ্বিতীয় ভাগেও যে তা আবার স্বাভাবিক হয়ে যাবে সেই পূর্বাভাস তাঁরা পাননি তাদের সার্ভেতে। ফলে যে লাভের অঙ্ক তা শূন্যই থাকছে।

এর কারণ হিসবে উঠে এসেছে বিশেষ তথ্য। বলা হচ্ছে যে, কোভিড-১৯ এবং লকডাউন প্রায় উঠে গিয়েছে বিভিন্ন দেশে। ফলে, ঘর বন্দি মানুষেরা যেভাবে অফিসের কাজের জন্য বাধ্য হয়ে পার্সোনাল কম্পিউটার কিনেছিলেন, সেই সম্ভবনা এখন আর নেই। ফলে ওই সময়ে যে লাভ করেছিল সংস্থা তা ফিরে আসার সম্ভাবনা নেই।

শুধু তাই নয়, ইনটেলের বাজার খারাপের জন্য রাশিয়া ও ইউক্রেনের মধ্যেকার যুদ্ধকেও দায়ি করা হয়েছে। এছাড়া, চীনের সঙ্গেও একটা দূরত্ব তৈরি হয়েছে বেশ কিছু দেশের। ফলে ব্যাবসা কমেছে ইন্টেলের। কারণ ওই দুই দেশে তাঁদের কম্পিউটারের বড় মার্কেট ছিল। সেটা অনেকটা ধসে গিয়েছে। সব মিলিয়ে ইনটেল এখন বেশ সমস্যার মধ্যে রয়েছে। লাভের মুখ তাঁরা দেখতে পাচ্ছে না আগামী দিনের জন্য। তাই কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে তাঁরা।

ইন্টেলের CEO প্যাট গেলসিঞ্জার (Pat Gelsinger) কোম্পানির কর্মীদের কাছে একটি মেমো প্রকাশ করেছেন। যেখানে, গ্রাহকদের জন্য একটি ইন্টারনাল ফাউন্ড্রি মডেল (internal foundry model) এবং কোম্পানির প্রোডাক্ট লাইন তৈরির পরিকল্পনা রয়েছে।

প্রতীকী ছবি
Lay Off Warning: ‘নীরবে’ চাকরি হারাতে পারেন ১২ হাজার ফেসবুক কর্মী: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in