Lay Off: খরচ কমাতে চাইছে ইন্টেল, শুরু হচ্ছে কর্মী ছাঁটাই

সংস্থার পক্ষ থেকে আগামী দিনে বার্ষিক সঞ্চয় প্রায় $৩ বিলিয়ন এবং ২০২৫ সালের শেষ নাগাদ $৮ বিলিয়ন থেকে $১০ বিলিয়ন করার পরিকল্পনা করছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্য - ইন্টেল কর্পোরেশন

চিপ-নির্মাতা ইন্টেল শীঘ্রই কর্মীদের ছাঁটাই শুরু করবে। কারণ সংস্থার পক্ষ থেকে আগামী দিনে বার্ষিক সঞ্চয় প্রায় $৩ বিলিয়ন এবং ২০২৫ সালের শেষ নাগাদ $৮ বিলিয়ন থেকে $১০ বিলিয়ন করার পরিকল্পনা করছে। এই সঞ্চয়গুলি প্রধানত অপারেশন এবং বিক্রয় উভয় বিভাগ থেকে "পিপল কস্ট" থেকে আসবে।

ইন্টেলের সিইও প্যাট গেলসিঞ্জার, কোম্পানির তৃতীয় আর্থিক ত্রৈমাসিক চলাকালীন জানিয়েছিলেন, আমরা আমাদের রূপান্তরকে ত্বরান্বিত করার জন্য প্রয়োজনীয় বিনিয়োগগুলিকে সচেতনভাবে রক্ষা করার সাথে সাথে খরচ কমানোর জন্য আক্রমনাত্মক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বর্তমান পরিবেশে কাজ করছি। এটা নিশ্চিত করে যে আমরা দীর্ঘমেয়াদী বাজারের জন্য ভাল অবস্থানে আছি।

গেলসিঞ্জার বৃহস্পতিবার গভীর রাতে বলেন, "নিকট-মেয়াদী খরচ কমানোর পাশাপাশি, আমরা কাঠামোগত ব্যয় হ্রাস এবং দক্ষতাকেও চিহ্নিত করেছি। সামগ্রিকভাবে, আমাদের প্রচেষ্টাগুলি নিকটবর্তী মেয়াদে $৩ বিলিয়ন বার্ষিক সঞ্চয় এবং ২০২৫ সালের শেষ নাগাদ $৮ বিলিয়ন থেকে $১০ বিলিয়ন করতে হবে।"

ইন্টেল সিইও আরও জানিয়েছেন, "আমাদের প্রচেষ্টার মধ্যে আমাদের হেডকাউন্ট অপ্টিমাইজ করার পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত হবে। এগুলি আমাদের অনুগত ইন্টেল পরিবারকে প্রভাবিত করবে এরকম কঠিন সিদ্ধান্ত, কিন্তু আমাদের বর্ধিত বিনিয়োগের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখতে হবে।"

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, "আমরা ২০২৩ সালে $৩ বিলিয়ন খরচ কমানোর উপর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে শুরু করব। যার মধ্যে এক-তৃতীয়াংশ হবে বিক্রয় খরচ এবং দুই-তৃতীয়াংশ হবে পরিচালন ব্যয়।"

এই মাসের শুরুর দিকে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল যে, চিপ-নির্মাতা ইন্টেল ছাঁটাই-এর পরিকল্পনা করছে। যা কয়েক হাজার হতে পারে। বিশেষত তার বিক্রয় এবং বিপণন দলগুলির ওপর এই আঘাত নেমে আসতে পারে। কারণ বিশ্বব্যাপী কম্পিউটার বিক্রির ক্ষেত্রে বড়ো ধাক্কা এসেছে।

ইন্টেল তৃতীয় ত্রৈমাসিকে ১৫.৩ বিলিয়ন ডলার আয় করেছে। যার মধ্যে অপারেটিং লস ছিল $৩৭৮ মিলিয়ন। যা গত বছরের তুলনায় $১৫৬ মিলিয়ন বেশি। "স্বল্প চাহিদা এবং কম পণ্য প্রস্তুতির কারণে এই মূল্যায়নকে প্রভাবিত করেছে।"

এই সময় অপারেটিং আয় ছিল $১৪২ মিলিয়ন, Q3 ২০২১ থেকে $১৫ মিলিয়ন বেশি। যা প্রাথমিকভাবে উচ্চ রাজস্বের কারণে হয়েছে বলে কোম্পানি জানিয়েছে।

গেলসিঞ্জার জানিয়েছেন, কোম্পানি ফলাফল নিয়ে সন্তুষ্ট নয় এবং "আমরা যা করতে পারি তা নিয়ন্ত্রণের চেষ্টায় আছি। আমরা খুশি যে আমাদের পিসি শেয়ার দ্বিতীয় আর্থিক ত্রৈমাসিকে স্থিতিশীল হয়েছে এবং এখন তৃতীয় আর্থিক ত্রৈমাসিকে অর্থপূর্ণ উন্নতি দেখা যাচ্ছে"।

ছবি প্রতীকী
Lay Off: টুইটার অধিগ্রহণের পরেই কর্মী ছাঁটাই এলন মাস্কের, বাদ পড়লেন CEO পরাগ আগারওয়াল!
ছবি প্রতীকী
Lay Off: 'কঠিন, কিন্তু প্রয়োজন', একলপ্তে ৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in