Lay Off: 'কঠিন, কিন্তু প্রয়োজন', একলপ্তে ৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-র

ফিলিপসের সিইও এক বিবৃতিতে বলেন, 'কোম্পানির কর্ম তৎপরতা ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এটা কঠিন যে, বিশ্বব্যাপী আমাদের ৪,০০০ কর্মী কমাতে হবে। কিন্তু, প্রয়োজনীয় পদক্ষেপ হিসাবে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে।'
৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-র
৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-রফাইল ছবি

কোম্পানির 'উৎপাদনশীলতা এবং কর্ম তৎপরতা বাড়াতে' একলপ্তে ৪,০০০ কর্মী ছাঁটাই করা হবে। সোমবার, কোম্পানির তৃতীয় ত্রৈমাসিক রেজাল্ট (Third Quarter result) প্রকাশের পর এই ঘোষণা করেছে আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ফিলিপস (Philips)।

এক বিবৃতিতে ফিলিপস জানিয়েছে, 'কর্মীদের কর্মক্ষমতা ও পণ্য সরবরাহে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার কারণে, তৃতীয় ত্রৈমাসিকে (Q3) কোম্পানির বিক্রয় প্রভাবিত হয়েছে।'

১২ অক্টোবর, শেষ তথ্য অনুসারে - তৃতীয় ত্রৈমাসিকে কোম্পানির সামষ্টিক বিক্রির পরিমাণ ৫ শতাংশ কমে ৪.৩ বিলিয়ন ইউরোতে নেমে এসেছে।

ফিলিপসের সিইও রয় জ্যাকবস (Philips CEO Roy Jakobs) এক বিবৃতিতে বলেন, 'কোম্পানির উৎপাদনশীলতা এবং কর্ম তৎপরতা ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এটা কঠিন যে, বিশ্বব্যাপী আমাদের ৪,০০০ কর্মী কমাতে হবে। কিন্তু, প্রয়োজনীয় পদক্ষেপ হিসাবে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সকলের প্রতি সম্মান জানিয়ে আমরা এটি বাস্তবায়ন করবো।'

তিনি জানান, 'ফিলিপসের লাভজনক প্রবৃদ্ধির সম্ভাবনা তৈরি করতে এবং সকল স্টেকহোল্ডারদের মনে আশা জাগিয়ে রাখতে এটি একটি প্রয়োজনীয় প্রাথমিক পদক্ষেপ।'

জানা যাচ্ছে, শুধুমাত্র কর্মীদের কর্মক্ষমতা বা মার্কেটিং চেইন-এর বিষয় নয় এটি, মুদ্রাস্ফীতির চাপ, করোনা পরিস্থিতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে ফিলিপসের ত্রৈমাসিক রিপোর্টে।

কয়েকদিন আগেই কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছিল বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইনটেল (Intel)।

সূত্রের খবর, বিশ্ববাজারে পার্সোনাল কম্পিউটার (PC)-এর চাহিদা কমছে। বাজারের অবস্থাও এই মুহূর্তে অনেকটাই খারাপ। তাই, আর্থিক সংকটের ঝুঁকি কমাতে কয়েক হাজার কর্মী ছাটাইয়ের পথে হাঁটছে ইনটেল।

১২ অক্টোবর, এক প্রতিবেদনে ব্লুমবার্গ নিউজ (Bloomberg News) জানিয়েছে, চলতি মাসেই (অক্টোবর) ছাঁটাইয়ের এই প্রক্রিয়া চালু হতে পারে।

সূত্রের খবর, ইন্টেলের বিভিন্ন বিভাগে ছাঁটাই পর্ব চলবে। বাদ যাবে না ইনটেল কোম্পানির সেলস ও মার্কেটিং ডিপার্টমেন্টেও। সব মিলিয়ে কোম্পানির প্রায় ২০ শতাংশ কর্মীর উপর ছাঁটাইয়ের কোপ পড়তে পারে।

জানা যাচ্ছে, গত জুলাই মাস নাগাদ মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থায় মোট কর্মীর সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৭০০ জন। তবে এই ছাঁটাইয়ের বিষয়ে মুখ খুলতে চায়নি ইনটেল।

৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-র
Deucha-Panchami: সরকার সাফল্যের প্রচার করলেও গ্রাম অন্য কথা বলছে - জমি না দেবার ফর্মে সই স্থানীয়দের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in