Lay Off: সিইও এলন মাস্কের সমালোচনা করে ট্যুইটার থেকে বরখাস্ত কমপক্ষে ২০ কর্মী

ইতিমধ্যেই মাস্ক প্রায় ৩,৮০০ পূর্ণ-সময়ের কর্মচারী এবং ৫,০০০ এরও বেশি চুক্তিভিত্তিক কর্মীকে ছাঁটাই করেছেন। এছাড়াও যারা তাঁর সমালোচনা করার সাহস দেখিয়েছেন তাঁদেরও তিনি বরখাস্ত করেছেন।
এলন মাস্ক
এলন মাস্কফাইল চিত্র - সংগৃহীত

এলন মাস্ক-এর সমালোচনা করে ট্যুইটার থেকে চাকরি খোয়ালেন কমপক্ষে ২০ জন কর্মী। জানা যাচ্ছে, ট্যুইটারের অভ্যন্তরীণ মেসেজিং প্ল্যাটফর্ম স্ল্যাকে সংস্থার অন্তত ২০ জন কর্মী মাস্কের ক্রিয়াকলাপের সমালোচনা করেছিলেন। তাঁদের এই কার্যকলাপ এবং নতুন টুইটার সিইও-র নিন্দা করে পোস্ট রিটুইট করার জন্য এদের বরখাস্ত করা হয়েছে।

ইতিমধ্যেই মাস্ক প্রায় ৩,৮০০ পূর্ণ-সময়ের কর্মচারী এবং ৫,০০০ এরও বেশি চুক্তিভিত্তিক কর্মীকে ছাঁটাই করেছেন। এছাড়াও যারা তাঁর সমালোচনা করার সাহস দেখিয়েছেন তাঁদেরও তিনি বরখাস্ত করেছেন।

প্ল্যাটফর্মারের কেসি নিউটন বরখাস্তকৃতদের সংখ্যা ২০ বলে জানিয়েছেন। এঁরা সফ্টওয়্যার প্রকৌশলী। প্রযুক্তি লেখক গারজেলি ওরোস ট্যুইট করে জানিয়েছেন যে প্রায় ১০ জনকে মাস্কের বিরুদ্ধে অভ্যন্তরীণভাবে কথা বলার জন্য বরখাস্ত করা হয়েছে।

ওরোস জানিয়েছেন, "যারা বলছেন যে অপ্রকাশ্যভাবে সমালোচনা করা উচিত তাঁদের জানাচ্ছি, আমার কাছে গত ২৪ ঘন্টার অনেক কর্মচারীর তথ্য রয়েছে, যারা একটি অভ্যন্তরীণ স্ল্যাক ওয়াটারকুলার চ্যানেলে মাস্কের টুইটের সমালোচনা করেছিলেন।"

নিউটন পোস্ট করেছেন: "কর্মচারীরা বলছেন যে মনে হচ্ছে প্রায় ২০ জনকে তাদের স্ল্যাক পোস্টের জন্য বরখাস্ত করা হয়েছে"।

মাস্ক নিশ্চিত করেছেন যে তিনি এরিক ফ্রোনহোফার নামক এক ট্যুইটার কর্মীকে বরখাস্ত করেছেন। ওই কর্মী মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মে প্রকাশ্যে মাস্কের পদক্ষেপ নিয়ে মুখ খুলেছিলেন।

এক টুইটার ব্যবহারকারী এই থ্রেডে মন্তব্য করেছেন যে, ডেভেলপার টুইট করার পরে মাস্ক সম্ভবত ফ্রোনহোফারকে তার দলে চান না। মাস্ককে উদ্দেশ্য করে ওই ডেভালপার লিখেছিলেন, "সম্ভবত মাস্ককে ব্যক্তিগতভাবে প্রশ্ন করা উচিত", যার জবাবে টুইটারের সিইও বলেছিলেন: "তাকে বরখাস্ত করা হয়েছে।"

এমনকি যারা শুধু মাস্কের সমালোচনা রিটুইট করেছেন তাদেরও চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

একজন ট্যুইটার ব্যবহারকারী পোস্ট করেছেন: "প্রটোকল অনুসারে, এলন অসংখ্য কর্মচারীকে বরখাস্ত করেছেন যারা টুইটার এবং কোম্পানির স্ল্যাকে তার সমালোচনা করেছিল"।

মঙ্গলবার বেলার দিকে মাস্ক তাঁর উত্তরে জানিয়েছেন: "আমি এই প্রতিভাদের বরখাস্ত করার জন্য ক্ষমাপ্রার্থী। তাদের বিশাল প্রতিভা অন্য কোথাও খুব কাজে আসবে সন্দেহ নেই"।

এলন মাস্ক
Elon Musk: বিজ্ঞপ্তি ছাড়া গণছাঁটাই, 'টেসলা'র বিরুদ্ধে মামলা বরখাস্ত হওয়া কর্মীদের
এলন মাস্ক
Bloomberg Billionaires Index: সম্পত্তিতে ব্যাপক ধস, তবুও ধনকুবেরদের তালিকায় শীর্ষে এলন মাস্ক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in