Lay Off: মাঝরাতে ছাঁটাই, গুগল থেকে কাজ হারালেন সাড়ে ১৬ বছরের পুরোনো কর্মী

মুর আরও লেখেন, ‘‘দিনের শেষে বুঝলাম, কাজই জীবন নয়। অফিসই সব নয়। বিশেষ করে গুগলের মতো বড় কর্পোরেট তাদের প্রতিটি কর্মীকেই যে কোনও মুহূর্তে ছাঁটাই করতে পারে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীছবি সংগৃহীত

১৬ বছর একটানা কাজ করার পর গভীর রাতে বরখাস্ত করা হল গুগলের এক কর্মীকে। রাত তিনটের সময় স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট নিষ্ক্রিয় (Automated Account Deactivation) করে তাঁকে বরখাস্ত করা হয়। উল্লেখ্য, সম্প্রতি গুগল ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-র জাস্টিন মুর তাঁর লিঙ্কডইন প্রোফাইলে লিখেছেন, "সুতরাং গুগলে সাড়ে ১৬ বছরেরও বেশি সময় যুক্ত থাকার পরে, আমি সৌভাগ্যবান ১২ হাজার জনের মধ্যে একজন হিসাবে আজ ভোর ৩ টায় একটি স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার মাধ্যমে ছাঁটাই হয়েছি।”

তিনি আরও জানিয়েছেন, "আমার কাছে এই সম্পর্কিত অন্য কোনো তথ্য নেই, কারণ আমি অন্য কোনো কিছু জানতে পারিনি বা আমাকে জানানো হয়নি।

Google-এ তার দীর্ঘ চাকরি জীবনের কথা উল্লেখ করে মুর জানিয়েছেন, তিনি কোম্পানিতে চমৎকার ১৬টি বছর কাটিয়েছেন এবং সেই বছরগুলিতে তিনি এবং তার দল যে কাজ করেছেন তার প্রশংসা পেয়েছেন।

মুর লিখেছেন, "আমি কিছু মহান মানুষের সাথে কাজ করতে পেরেছি এবং সত্যিকার অর্থে বিশ্বজুড়ে আমাদের অনেক ব্যবহারকারীকে নাগরিক বিজ্ঞান এবং নির্বাচনের ক্ষেত্রে সাহায্য করেছি। আমি খুবই সৌভাগ্যবান ছিলাম।"

অধিকন্তু, ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে কথা বলতে গিয়ে, মুর বলেছেন যে বড় সংস্থা তাদের কর্মীদের এভাবেই দেখে যে যাঁদের যে কোনো সময় ছেড়ে দেওয়া যায়।

মুর আরও লেখেন, ‘‘দিনের শেষে বুঝলাম, কাজই জীবন নয়। অফিসই সব নয়। বিশেষ করে গুগলের মতো বড় কর্পোরেট তাদের প্রতিটি কর্মীকেই যে কোনও মুহূর্তে ছাঁটাই করতে পারে। সংস্থার কাছে কোনো কর্মীই ১০০ শতাংশ অপরিহার্য নয়। তাই কাজ নয়, জীবন উপভোগ করা উচিত।”

মুর 2006 সালে একজন সিনিয়র সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে Google-এ তার কর্মজীবন শুরু করেন। তার লিঙ্কডইন প্রোফাইল অনুসারে ২০১৯ সালে তিনি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার পদে উন্নীত হন।

অন্যদিকে, অ্যালফাবেট এবং গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, তিনি প্রায় ১২ হাজার কর্মী কমানোর জন্য "গভীরভাবে দুঃখিত" এবং এই সিদ্ধান্ত নেবার জন্য সম্পূর্ণ দায়বদ্ধতা গ্রহণ করছি।

- With inputs from IANS

ছবি - প্রতীকী
Lay Off: ফের দুঃসংবাদ! ১২,০০০ কর্মী ছাঁটাই করছে Google
ছবি - প্রতীকী
Lay Off: বছরের শুরুতেই ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে Amazon!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in