Lay Off: বছরের শুরুতেই ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে Amazon!

বিবৃতিতে অ্যান্ডি জ্যাসি জানিয়েছেন, 'নভেম্বরে কিছু (১০ হাজার) কর্মী সংখ্যা কমিয়েছিলাম আমরা। তবে, এখন আবার ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। এটি কার্যকর করা হবে ১৮ জানুয়ারি থেকে।'
আমাজন
আমাজন ফাইল ছবি সংগৃহীত

নতুন বছরের শুরুতেই আমাজন (Amazon) কর্মীদের জন্য বড় ধাক্কা। বিশ্বব্যাপী আর্থিক মন্দার জেরে একধাক্কায় ১৮,০০০ কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট আমাজন। বৃহস্পতিবার, এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন কোম্পানির সিইও অ্যান্ডি জ্যাসি (Andy Jassy)

আমাজনের পক্ষ থেকে একটি নোটিস জারি করেন অ্যান্ডি জেসি। সেখানে তিনি জানান, পূর্বনির্ধারিত নির্দেশ মেনে ১৮ হাজার কর্মী ছাঁটাই করবে সংস্থা।

বুধবার এক বিবৃতিতে অ্যান্ডি জেসি জানিয়েছেন, 'নভেম্বরে কিছু (১০ হাজার) কর্মী সংখ্যা কমিয়েছিলাম আমরা। তবে, এখন আবার ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। এটি কার্যকর করা হবে ১৮ জানুয়ারি থেকে।'

একইসঙ্গে তিনি লিখেছেন,'আমার ভালোভাবে জানি যে, এই পদক্ষেপ কাটিয়ে ওঠা মানুষের পক্ষে কঠিন। তবে, এই সিদ্ধান্তগুলি নেওয়া সহজ ছিল না।'

তিনি জানান, 'যারা ক্ষতিগ্রস্ত তাদের কীভাবে সহায়তা দেওয়া যায়, তা নিয়ে আমরা কাজ করছি। ক্ষতিগ্রস্তদের আর্থিক প্যাকেজ দেওয়া হবে। এছাড়া, ট্রানজিশনাল হেলথ ইন্স্যুরেন্স বেনিফিট এবং বাইরে থেকে অন্যত্র কাজের সুযোগ দেওয়া হবে।'

বর্তমানে বিশ্বজুড়ে আমাজনের বিভিন্ন সেক্টরে প্রায় ১.৬ মিলিয়ন (১৬ লক্ষ) কর্মী কর্মরত। এর মধ্যে রয়েছেন কোম্পানির কর্পোরেট এক্সিকিউটিভ, ডিস্ট্রিবিউশন কর্মী ও প্রযুক্তি কর্মীরা। সকল ক্ষেত্রেই ছাঁটাইয়ের কোপ পড়তে চলেছে।

জানা যাচ্ছে, মহামারী করোনাকালে অনলাইন ব্যবসার রমরমা হাল ছিল। এ সময় কোম্পানির ব্যবসা বাড়াতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর কর্মী নিয়োগ করেছিল আমাজন। কিন্তু, করোনা পরবর্তীকালে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে, তার জেরে বিপাকে পড়েছে আমাজন। কোম্পানির খরচ কমানোর জন্য মহামারীকালে নিয়োগকৃত কর্মীর একটি বড় অংশকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমাজন।

প্রসঙ্গত, শুধু আমাজন নয়, বিশ্বব্যাপী মন্দার জেরে একাধিক মাল্টি ন্যাশনাল কোম্পানি কর্মী ছাঁটাই করছে। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে অন্তত ৮৫৩টি তথ্যপ্রযুক্তি সংস্থা প্রায় ১,৩৭,৪৯২ জন কর্মী ছাঁটাই করেছে। এবং মন্দার আশঙ্কার মধ্যেই এই সংখ্যা বেড়েই চলেছে।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে, মহামারী করোনার পর ১,৩৮৮ টি প্রযুক্তি সংস্থায় মোট ২,৩৩,৪৮২ জন কর্মীকে ছাঁটাই করেছে। এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে।

আরও পড়ুন

আমাজন
Lay Off Warning: জানুয়ারিতে আরও 'কর্মী ছাঁটাই' - আশঙ্কা বিশেষজ্ঞ মহলের!
আমাজন
Lay Off: ছাঁটাই আতঙ্কে জেরবার ৫৬ শতাংশ চাকরী প্রার্থী, গ্রাস করছে হতাশা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in