Lay Off: ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের

রিপোর্টে জানানো হয়েছে, "পরের বছরের শুরু থেকে একটি নতুন পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম ম্যানেজারদের হাজার হাজার কম কর্মক্ষমতাসম্পন্ন কর্মচারীদের ছাঁটাই করতে সাহায্য করতে পারে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি ইউটিউব থেকে সংগৃহীত

গুগলের মূল সংস্থা ‘অ্যালফাবেট’ ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল। ইতিমধ্যেই মেটা, অ্যামাজন, ট্যুইটার, সেলসফোর্স প্রভৃতি বড়ো তথ্যপ্রযুক্তি সংস্থায় ছাঁটাই শুরু হয়েছে। জানা গেছে, অ্যালফাবেট সংস্থা মূলত কর্মদক্ষতার নিরিখে ৬ শতাংশ কর্মী ছাঁটাই করতে চলেছে।

দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল একটি নতুন র‍্যাঙ্কিং এবং কর্মদক্ষতা উন্নতির পরিকল্পনার মাধ্যমে ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছে।

রিপোর্টে জানানো হয়েছে, "পরের বছরের শুরু থেকে একটি নতুন পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম ম্যানেজারদের হাজার হাজার কম কর্মক্ষমতাসম্পন্ন কর্মচারীদের ছাঁটাই করতে সাহায্য করতে পারে। পরিচালকরা তাদের বোনাস এবং স্টক অনুদান প্রদান এড়াতে রেটিং ব্যবহার করতে পারে।"

নতুন সিস্টেমের অধীনে, ম্যানেজারদের ৬ শতাংশ কর্মচারী বা প্রায় ১০ হাজার কর্মীকে ব্যবসার জন্য তাদের প্রভাবের পরিপ্রেক্ষিতে কম কর্মদক্ষ হিসাবে তালিকাভুক্ত করতে বলা হয়েছে। নতুন সিস্টেম উচ্চ রেটিং স্কোর করতে পারে এমন কর্মচারীদের শতাংশও হ্রাস করার সম্ভাবনা আছে।

যদিও অ্যালফাবেট এখনও পর্যন্ত এই রিপোর্ট প্রসঙ্গে কোনো মন্তব্য করেনি। বর্তমানে অ্যালফাবেটের কর্মী সংখ্যা প্রায় ১,৮৭,০০০।

মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ফাইলিং অনুসারে গত বছর অ্যালফাবেটের একজন কর্মচারীর জন্য সাধারণ ক্ষতিপূরণ ছিল প্রায় $২,৯৫,৮৮৪ ডলার।

Alphabet তৃতীয় ত্রৈমাসিকে (Q3) $১৩.৯ বিলিয়ন নিট মুনাফা রিপোর্ট করেছে, যা এক বছরের আগের তুলনায় ২৭ শতাংশ কম। অন্যদিকে বিশ্বব্যাপী মন্দা এবং মন্দার আশঙ্কার মধ্যে খরচ ৬ শতাংশ বেড়ে $৬৯.১ বিলিয়ন হয়েছে৷

কোম্পানির সিইও সুন্দর পিচাই চাকরি ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়ে অ্যালফাবেটকে ২০ শতাংশ আরও কর্মদক্ষ করে তোলার লক্ষ্যমাত্রা স্থির করেছেন।

এর আগে এক রিপোর্টে প্রকাশিত হয়েছিল যে অ্যালফাবেট কিছু কর্মীকে যদি তাদের চাকরি ছাঁটাই করা হয় সেক্ষেত্রে কোম্পানিতে নতুন ভূমিকায় আবেদন করার জন্য ৬০ দিনের সময় দিচ্ছে।

পিচাই জানিয়েছিলেন, সংস্থাটি "এখনও কোয়ান্টাম কম্পিউটিং এর মতো দীর্ঘমেয়াদী প্রকল্পগুলিতে বিনিয়োগ করছে৷ তবে "স্মার্ট হওয়া, মিতব্যয়ী হওয়া, আরও দক্ষ হওয়া খুবই গুরুত্বপূর্ণ"।

পিচাই বলেন, "আমরা আমাদের কর্মীদের যত্ন নেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমি মনে করি আমরা সমষ্টিগতভাবে অর্থনৈতিকভাবে এক কঠিন মুহূর্তের মধ্য দিয়ে কাজ করছি এবং আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ যে আমরা একটি কোম্পানি হিসাবে একসাথে কাজ করি।"

ছবি প্রতীকী
Lay Off: Twitter-এর পর এবার কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের পথে Meta!
ছবি প্রতীকী
Lay Off: 'কঠিন, কিন্তু প্রয়োজন', একলপ্তে ৪,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা Philips-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in