দীপাবলিতে অনলাইনে মিষ্টি কেনাই যেন অপরাধ হয়ে দাঁড়ালো মুম্বাইয়ের এক বাসিন্দার কাছে। হাজার টাকার বদলে অ্যাকাউন্ট থেকে চলে গেল প্রায় ২.৫ লাখ টাকা।
অনলাইনের উপকার যেমন আছে তেমনই অপকারও আছে। মুম্বাইয়ের আন্ধেরির পূজা সিং নামের এক মহিলা সেই অপকারেরই শিকার হলেন। অনলাইনের মাধ্যমে এক ডেলিভারি অ্যাপে মিষ্টি অর্ডার করেন ওই মহিলা। পেমেন্ট করার সময়েই ঘটে বিপত্তি।
নির্ধারিত মূল্য ১ হাজার টাকা দিতে তাঁর সমস্যা হচ্ছিল। প্রথমে ভেবছিলেন যান্ত্রিক ত্রুটি বা নেটের কোনো সমস্যা। উপায় খুঁজে না পেয়ে দোকানে ফোনও করেন তিনি। ওই মহিলা জানিয়েছেন, দোকান থেকে একজন ফোন রিসিভ করে বলে, ক্রেডিট কার্ডের নম্বর ও ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) চান। তা দিতেই অ্যাকাউন্ট থেকে কয়েক মিনিটের মধ্যেই ২ লক্ষ ৪০ হাজার টাকা তুলে নেওয়া হয়।
প্রতারণার শিকার হয়ে ওই মহিলা থানায় অভিযোগ জানান। অভিযোগ জানানোর পর প্রশাসনের সাহায্যে উধাও হয়ে যাওয়া টাকার বেশিরভাগটাই তিনি ফেরত পেয়েছেন।
ঘটনা প্রসঙ্গে এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, যে অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হয়েছিল সেটা ফ্রিজ করা হয়েছে। আপাতত ২ লক্ষ ২৭ হাজার টাকা ফেরাতে পেরেছি। বাকি টাকাগুলিও উদ্ধারের কাজ চলছে। যাঁরা এই প্রতারণার সাথে যুক্ত তাঁদের উদ্দেশ্যে ইতিমধ্যেই তল্লাশি শুরু হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরে মুম্বাইয়ের বিভিন্ন প্রান্ত থেকেই সাইবার ক্রাইমের অভিযোগ এসেছে। যার জেরে নাগরিকদের সুবিধার্থে মুম্বাই পুলিশ হেল্পলাইন নম্বরও চালু করেছে। হেল্পলাইন নম্বরটি হল ১৯৩০।
GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।