Murshidabad: কয়েক ঘন্টার মধ্যেই গঙ্গাবক্ষে পর পর তলিয়ে গেলো ৩০টি বাড়ি! ঘর ছাড়া শতাধিক

People's Reporter: ঘটনাটি ঘটেছে শামসেরগঞ্জ ব্লকের উত্তর চাঁচন্ড গ্রামে। বৃহস্পতিবার ভোর থেকেই ভাঙন শুরু হয়। স্থানীয় সূত্রে খবর, ধীরে ধীরে মাটি জলে তলিয়ে যেতে থাকে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

একটার পর একটা দিন চলে যাচ্ছে কিন্তু মুর্শিদাবাদের শামসেরগঞ্জের গঙ্গাপাড়ের বাসিন্দাদের অবস্থার পরিবর্তন হচ্ছে না। বৃহস্পতিবারও গঙ্গা বক্ষে তলিয়ে গেল প্রায় ৩০টি বাড়ি।

ফের গঙ্গায় তলিয়ে গেলো একাধিক বাড়ি। ঘটনাটি ঘটেছে শামসেরগঞ্জ ব্লকের উত্তর চাঁচন্ড গ্রামে। বৃহস্পতিবার ভোর থেকেই ভাঙন শুরু হয়। স্থানীয় সূত্রে খবর, ধীরে ধীরে মাটি জলে তলিয়ে যেতে থাকে। গ্রামবাসীরা দেকছে গোটা বাড়ি জলে ভেসে যাচ্ছে। গবাদি পশুও ভেসে যায়। কয়েক ঘন্টার ব্যবধানে প্রায় ৩০টি বাড়ি জলের মধ্যে ভেঙে পড়ে। প্রায় শতাধিক মানুষ অসহায় হয়ে পড়েছেন।

স্থানীয় এক বাসিন্দা জানান, প্রশাসনিক সাহায্য না পেলে ওই মানুষগুলো কোথায় যাবে জানা নেই। এখন তো গ্রামেই প্রতিবেশীদের বাড়িতে আশ্রয় নিয়েছে তারা। অনবরত ভাঙন হতে থাকলে চাষের জমিরও ক্ষতি হবে। সাধারণ খেটে খাওয়া মানুষরা যাবে কোথায়? ভবিষ্যতে আরও বাড়ি গঙ্গায় ভেসে যাওয়া শুধু সময়ের অপেক্ষা। সেই সমস্ত বাড়ির সদস্যরাও আতঙ্কে রয়েছে।

গৃহহীন একজন বলেন, চোখের সামনে সবকিছু তলিয়ে গেলো। গবাদি পশুরা ভেসে গেলো কিছু করতে পারলাম না। জীবনটা ছাড়া আর কিছু নেই আমাদের। বার বার বাঁধের কথা বললেও তার ব্যবস্থা করা হয়নি। পাকা বাঁধের দরকার।

ভিটেমাটি সব হারিয়ে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারের দিকেই আঙুল তুলছেন ভুক্তভোগীরা। কেউ কেউ অভিযোগ করেন, সরকার শুধু প্রতিনিধি পাঠিয়ে দেয়। কিন্তু পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। আবার কেউ বলেন, কেন্দ্র সরকার চাইলে আমাদের বাঁধের ব্যবস্থা করে দিতেই পারে। কিন্তু দিচ্ছে না। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা জানিয়েছেন মুর্শিদাবাদের জেলাশাসক। তবে প্রশাসনের আশ্বাস যে কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

প্রতীকী ছবি
Rath Prabhari: সেনার পর এবার আমলাদের দিয়ে মোদী সরকারের প্রচার! তীব্র বিরোধিতা বিরোধীদের
প্রতীকী ছবি
আসামের পুজো মণ্ডপে বাংলা ভাষার ব্যবহার কেন? ব্যানার খুলে ক্ষমা চাইতে হলো উদ্যোক্তাদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in