Rath Prabhari: সেনার পর এবার আমলাদের দিয়ে মোদী সরকারের প্রচার! তীব্র বিরোধিতা বিরোধীদের

People's Reporter: সরকারি আমলাদেরও দলীয় প্রচারের কাজে লাগানো নিয়ে ভাজপার পরিকল্পনার ব্যাপক প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরা।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গেফাইল ছবি সংগৃহীত

আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে সরকারি আমলাদের প্রচারের ময়দানে নামানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্র সরকার। সম্প্রতি এমন নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক। এর আগে দেশের সেনাদের দিয়েও মোদী সরকারের ৯ বছরের সাফল্যের খতিয়ান তুলে ধরার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। এবার আমলাদেরও 'দলীয় প্রচারে'র লাগানোর এই পরিকল্পনার তীব্র প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরা।

গত বুধবার কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কেন্দ্রের মোদী সরকারের গত ৯ বছরের সাফল্যের হিসেব জনগণের সামনে তুলে ধরার জন্য এবারে মাঠে মানতে হবে যুগ্ম সচিব, অধিকর্তা, উপ-অধিকর্তাদের মতো উচ্চপদস্থ সরকারি আমলাদের। আগামী ২০ থেকে ২৫ নভেম্বর দেশ জুড়ে মোট ৭৬৫টি জেলার ২.৬৯ লক্ষ গ্রাম পঞ্চায়েতে কেন্দ্রের তরফে ‘বিকশিত ভারত, সংকল্প যাত্রা’ প্রচার কর্মসূচীর আয়োজন করা হবে। সেই প্রচারের অংশ হিসেবেই ‘রথ প্রভারী’ করে ব্যবহার করা হবে আমলাদের।

কেন্দ্রের এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছে বিরোধীরা। কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীদের সাফ বক্তব্য, সরকারি আমলাদের কাজ প্রচার আয়োজন করা এবং সেই প্রচারে কর্মসূচীর নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু দেশে এই প্রথমবার সেই সরকারি আমলাদেরই সরকারের গুণগান গাইতে বলা হচ্ছে। এই নিয়ে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গের জানিয়েছেন, “দেশে এখন বিজেপি বিরোধী হাওয়া উঠতে শুরু করেছে। সেই হাওয়া সামলাতেই সরকারি আমলাদের কাজ বন্ধ রেখে মোদী সরকারের হয়ে প্রচারে নামানো হচ্ছে। এইসব করে বিজেপি দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দেশকে দুর্বল করেছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহারেরও দাবি জানিয়েছে বিরোধীরা। জাতীয় কংগ্রেসের মুখপাত্র পবন খেরা টুইটারে (বর্তমানে X) কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের সেই নির্দেশিকার ছবি পোস্ট করে লিখেছেন, “নির্বাচনের আগে সরকারি আমলাদের রাজনৈতিক প্রচারের কাজে নামানোর জন্য কীভাবে নির্দেশ দিতে পারে সরকার?”

সিপিআইমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকারি আমলাদের এমন অপব্যবহার আগে কখনও হয়নি। গোটা সরকারকেই কার্যত মোদী সরকারের হয়ে প্রচারের কাজে মাঠে নামানো হচ্ছে। সেনাবাহিনী থেকে রেল আধিকারিক, কেউই বাকি থাকছেন না।”

যদিও বিজেপি এর মধ্যে কোনও অসঙ্গতি দেখছে না। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার মতে, “গ্রামে গ্রামে একেবারে বুথ স্তরের মানুষও যাতে সরকারি প্রকল্পের সুবিধা পান সেই জন্যই এই পরিকল্পনা করা হয়েছে। কংগ্রেসের এই নিয়ে কীসের আপত্তি রয়েছে, জানি না।”

উল্লেখ্য, এর আগে জওয়ানদের সরকারি প্রকল্পের প্রচার করার নির্দেশ দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এর জন্য জওয়ানদের বছরে ৬০ দিনের সবেতন ছুটির ব্যবস্থাও করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে
কেন্দ্রীয় প্রকল্পের প্রচার করতে সবেতন ছুটি দেওয়া হবে জওয়ানদের, নির্দেশিকা জারি সেনাবাহিনীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in