মে মাসের শুরুতেই বকেয়া-সহ বর্ধিত বেতন পাচ্ছেন রাজ্যের মন্ত্রী-বিধায়করা

People's Reporter: গত বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রী মন্ত্রী-বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা বেতন বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। চলতি বছর মার্চে রাজ্যপাল সিভি আনন্দ বোস তাতে অনুমোদন দেয়।
পশ্চিমবঙ্গ বিধানসভা
পশ্চিমবঙ্গ বিধানসভাফাইল ছবি- সংগৃহীত

বিল পাশ হয়েছিল শীতকালীন অধিবেশনে। চলতি বছর মার্চে রাজ্যপাল সিভি আনন্দ বোস তাতে অনুমোদন দেয়। তাই মে মাস থেকেই চালু হতে চলেছে রাজ্যের মন্ত্রী-বিধায়কদের নয়া বেতন কাঠামো। তবে শুধু নয়া বেতন কাঠামোই নয়, সঙ্গে গত চার মাসের বকেয়া বর্ধিত বেতনও পাওয়া যাবে। ফলে মে মাসের শুরুতেই রাজ্যের মন্ত্রী-বিধায়কদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে ২ লক্ষেরও বেশি টাকা। এমনটাই খবর বিভিন্ন মিডিয়া সূত্রে।

তবে বিধানসভা সূত্রে খবর, পয়লা মে, মে দিবস উপলক্ষে ছুটি থাকার কারণে ১ তারিখ থেকে এই প্রক্রিয়া শুরু করতে পারবে না। নতুন বেতন দিতে পদ্ধতিগত কিছু বিষয় রয়েছে, যা ২ তারিখ থেকে শুরু হবে। তাছাড়া মাঝে শনি ও রবিবার ছুটি থাকার কারণে মনে করা হচ্ছে ৬ তারিখ থেকেই এপ্রিলের বেতন পাবেন বিধায়কেরা। বেতন ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাওয়ার পর কয়েক দিনের ব্যবধানে বকেয়া বেতন পাঠানো হবে বিধায়কদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। 

বিধায়কদের বেতন দেবে বিধানসভা কর্তৃপক্ষ আর মন্ত্রীদের বেতন দেবে রাজ্য সরকার। সরকারি ছুটির কারণে নবান্নও মন্ত্রীদের বর্ধিত বেতন দিতে পারবে আগামী সপ্তাহের শুরুতেই। মূলত মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়ক — এই তিন স্তরে বর্ধিত বেতন পাবেন। গত বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রী মন্ত্রী-বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা বেতন বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন।

সেই অনুযায়ী, মার্চ মাস পর্যন্ত বিধায়কদের বেতন ছিল প্রতি মাসে ১০ হাজার টাকা। তা বেড়ে হল ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এত দিন মাসে ১০ হাজার ৯০০ টাকা করে পেতেন। এখন থেকে তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। এ ছাড়া, রাজ্যে যে পূর্ণমন্ত্রীরা আছেন, তাঁদের বেতন ছিল ১১ হাজার টাকা। তাঁরা বেতন বাবদ এ বার থেকে ৫১ হাজার টাকা পাবেন।

উল্লেখ্য, সরকারের বেতন কাঠামো অনুযায়ী, ভাতা এবং কমিটির বৈঠকে যোগদানের জন্য সব মিলিয়ে রাজ্যের বিধায়কেরা এত দিন মোট ৮১ হাজার টাকা পেতেন। এ বার থেকে তাঁদের মোট প্রাপ্য হবে ১ লক্ষ ২১ হাজার টাকা। রাজ্যের বিরোধী দলনেতা এবং প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রীরা এত দিন ভাতা ইত্যাদি মিলিয়ে ১ লক্ষ ১০ হাজার টাকা পেতেন। এ বার থেকে তাঁরা পাবেন প্রায় দেড় লক্ষ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর বিধানসভার বাদল অধিবেশনে মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এরপর বেতন বৃদ্ধি নিয়ে নবান্ন ও রাজভবনের মধ্যে দড়ি টানাটানি চলাকালীন পুজোর আবহেই একদিনের বিশেষ অধিবেশন ডাকেন বিধানসভার স্পিকার বিমান বন্দোপাধ্যায়। যদিও রাজ্যপালের অনুমোদন না থাকায় বিল পাশ হয়নি সেবার। এরপর শীতকালীন অধিবেশনে এই দুটি বিল পাশ করা হয়। এবং চলতি বছর মার্চ মাসে রাজ্যপালের অনুমোদন মেলে।

পশ্চিমবঙ্গ বিধানসভা
চিকিৎসার গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগ! FIR দায়ের সুভাষ সরকারের চিকিৎসক-পুত্রের বিরুদ্ধে
পশ্চিমবঙ্গ বিধানসভা
দার্জিলিং-র BJP প্রার্থীকে সমর্থনের ডাক! বিনয় তামাং-কে ৬ বছরের জন্য বহিষ্কার কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in