খুদিপাথর গ্রামের আদিবাসীরা
খুদিপাথর গ্রামের আদিবাসীরা গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

WB Panchayat Polls: রাস্তা নেই, নেই পানীয় জল - প্রতিবাদে ভোট বয়কটের ডাক জঙ্গলমহলে!

বাঁকুড়ার রানীবাঁধ ব্লকের আদিবাসী গ্রাম খুদিপাথর। এই গ্রামের আদিবাসীদের অভিযোগ, ভোট দিয়ে জনপ্রতিনিধিদের নির্বাচিত করেছি। কিন্তু সেই প্রতিনিধিরা ভোট মিটে গেলে আর গ্রামে আসেন না।

রাস্তা নেই, জল নেই, একশো দিনের কাজ নেই, নেই আবাস যোজনার ঘর। প্রতিবাদে বাঁকুড়ার জঙ্গলমহলের প্রত্যন্ত খুদিপাথ গ্রামে ভোট বয়কটের ডাক আদিবাসীদের।

দলীয় হোক বা প্রশাসনিক একাধিক সভাতেই রাজ্যের মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যায়, 'জঙ্গলমহল হাঁসছে'। সেই জঙ্গলমহলেই রাস্তা নেই, পানীয় জলের যথেষ্ট ব্যাবস্থা নেই, মানুষের হাতে কাজ নেই এমনকি মেলেনি আবাস যোজনার ঘর। বাঁকুড়ার রানীবাঁধ ব্লকের আদিবাসী গ্রাম খুদিপাথর। এই গ্রামের আদিবাসীদের অভিযোগ, ভোট দিয়ে জনপ্রতিনিধিদের নির্বাচিত করেছি। কিন্তু সেই প্রতিনিধিরা ভোট মিটে গেলে আর গ্রামে আসেন না। কোনো অভাব অভিযোগ শোনেন না। তাই পঞ্চায়েত নির্বাচনের আগে ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছি।

তাঁরা আরও বলেন, গ্রামে যাওয়ার কাঁচা রাস্তায় বহু বছর মাটি পড়েনি। কষ্ট করে যাতায়াত করতে হয়। গ্রামে নলবাহিত পানীয় জলের একমাত্র ট্যাপে খুব অল্প সময়ের জন্য জল আসে। সেই জল নেওয়ার জন্যও ১৬টি পরিবারের মধ্যে রোজ মারামারি হয়। আবার মাঝে মধ্যে কারণ ছাড়াই জল সরবরাহ বন্ধ থাকে। একটি মাত্র নলকূপ খারাপ হলে ঠিক করার লোক পাওয়া যায় না।

পাশাপাশি তাঁরা বলেন, একশো দিনের কাজ মেলেনি বহুদিন। আর আগে যা কাজ হয়েছিল তার মজুরী বকেয়া রয়েছে। গ্রামের সকলেরই বাড়ি ভাঙা, টিনের চাল, মাটির দেওয়াল। কিন্তু আবাস যোজনার সুবিধা দেওয়া হয়নি। একাধিকবার নিজেদের সমস্যা নিয়ে গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে বিডিও অফিসের দ্বারস্থ হলেও সমস্যার সমাধান হয়নি।

স্থানীয় তৃণমূল নেতৃত্বের দাবি, ওই গ্রামে পানীয় জলের পাইপ লাইন করা হয়নি। বর্ষাকাল না হলে ওই অঞ্চলের মাটি খুব শক্ত। এই সমস্যা বাদে সমস্ত সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। আর ভোট বয়কট করলে নিজেদের অসুবিধা নিজেরাই ডেকে আনবেন। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করা উচিত।

খুদিপাথর গ্রামের আদিবাসীরা
WB Panchayat Polls: 'সাপ খোলস বদলালেও বিষ তো কমে না' - শুভেন্দুকে তীব্র কটাক্ষ সুজনের
খুদিপাথর গ্রামের আদিবাসীরা
পঞ্চায়েত নির্বাচনে কোনও বুথেই থাকছে না কেন্দ্রীয় বাহিনী! কমিশনের নোটিশে ক্ষুব্ধ বিরোধীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in